• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিককে হত্যা: সিপিজে

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩, ০৯:২৪ পিএম

২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিককে হত্যা: সিপিজে

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী সাংবাদিকদের নিরাপত্তায় মারাত্মক অবনতির সাক্ষী হয়েছে ২০২২ সাল। এ বছর বিশ্বে অন্তত ৬৭ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এ সময় সাংবাদিক হত্যার ঘটনা আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেড়েছে। খবর আল-জাজিরার।

সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। গতকাল মঙ্গলবার সিপিজের ওয়েবসাইটে সাংবাদিক হত্যা নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

বেশিরভাগ সাংবাদিক হত্যার শাস্তি হয় না: জাতিসংঘ
সিপিজে জানিয়েছে, ২০২২ সালে হত্যার শিকার ৬৭ সাংবাদিকের মধ্যে অর্ধেকের বেশি (৩৫ জন) ইউক্রেন, মেক্সিকো ও হাইতি- এই তিন দেশে। এর মধ্যে ইউক্রেনে ১৫ জন, মেক্সিকোয় ১৩ জন ও হাইতিতে ৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। এ ছাড়া গত বছর ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ফিলিপাইন, ইকুয়েডর, গুয়েতেমালা, হন্ডুরাস, কেনিয়া, কাজাখস্তান, তুরস্ক, সোমালিয়া, যুক্তরাষ্ট্র, প্যারাগুয়ে, মিয়ানমার, শাদ, ফিলিস্তিনসহ বিভিন্ন দেশে সাংবাদিকেরা হত্যার শিকার হয়েছেন।

মেক্সিকোয় আবার সাংবাদিক হত্যা – DW – 30.06.2022

ইউক্রেন যুদ্ধ, বিভিন্ন দেশে বিক্ষোভ, সরকারের দমনপীড়ন, আগ্রাসনের জেরে সাংবাদিকরা হত্যার শিকার হয়েছেন বলে জানিয়েছে সিপিজে। সংগঠনটির মতে, এসব ঘটনা শান্তি ও সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য চরম চ্যালেঞ্জ।

এ বিষয়ে সিপিজের প্রেসিডেন্ট জোডি গিনসবার্গ বলেন, সাংবাদিকদের হত্যা করা হচ্ছে সবচেয়ে ঘৃণ্য ঘটনাগুলোর একটি। এসব ঘটনা বিশ্বজুড়ে সাংবাদিকতার জন্য চরম অবনতিশীল পরিবেশের ইঙ্গিত দেয়।

২০২২ সালে সাংবাদিক হত্যা বেড়েছে : ইউনেস্কো
এর আগে গত ডিসেম্বরে ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) এক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০২২ সালে বিশ্বে ৬৬ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। নিহত সাংবাদিকদের মধ্যে ৮ জন নারী ও ৫৮ জন পুরুষ রয়েছেন।

প্রতিবেদনে গত বছরের ১ জানুয়ারি থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত তথ্য-উপাত্ত সংযোজন করা হয়েছে। আইপিআই বলেছে, ২০২২ সালে বিশ্বে সাংবাদিকদের ওপর রোমহর্ষ হামলা ও হত্যার অন্যতম ঘটনা গত মে মাসে পশ্চিম তীরে। ইসরায়েলি অভিযান কাভার করার সময় ইসরায়েলের বাহিনীর গুলিতে নিহত হন আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ।

 

সাজেদ/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ