• ঢাকা মঙ্গলবার
    ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জার্মানি থেকে যুদ্ধবিমান পাবে না ইউক্রেন

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩, ০৩:৪৮ পিএম

জার্মানি থেকে  যুদ্ধবিমান পাবে না ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ আবারও সাফ জানিয়ে দিয়েছেন, রাশিয়াকে রুখতে ইউক্রেনকে অত্যাধুনিক লিওপার্ড ট্যাংক সরবরাহের ঘোষণা দেয়া হলেও কোনো অবস্থাতেই যুদ্ধবিমান দেয়া হবে না ।
বিবিসি জানায়, স্থানীয় সময় রোববার (২৯ জানুয়ারি) ইউক্রেনের এ দাবিকে জেলেনস্কি সরকারের বাড়াবাড়ি বলেও মন্তব্য করেন জার্মান চ্যান্সেলর।
যুদ্ধ শুরুর পর থেকেই রুশ বাহিনীকে ঘায়েল করতে জার্মানিসহ ন্যাটোর অন্যান্য সদস্য রাষ্ট্রের কাছ থেকে অত্যাধুনিক বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, কামান ও গোলাবারুদসহ সবশেষ অত্যাধুনিক লিওপার্ড টু ট্যাংক পাওয়ার পর সম্প্রতি পশ্চিমাদের কাছে যুদ্ধবিমান ও সাগর তলদেশে আক্রমণের জন্য উ-বোট (জার্মানির তৈরি সাবমেরিন) চেয়ে বসেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিয়েভের এমন দাবিকে ‍‍‘সমরাস্ত্র নিয়ে বাড়াবাড়ি’ হিসেবে উল্লেখ করে তা নাকচ করে দিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ।
রোববার আর্জেন্টিনা সফররত শলজ বলেন, চলমান যুদ্ধে ইউক্রেনকে সব ধরনের সহযোগিতা দিয়ে গেলেও জেলেনস্কির দাবি অনুযায়ী কোনো অবস্থাতেই তাদের যুদ্ধবিমান সরবরাহ করা হবে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যাতে ইউরোপে ছড়িয়ে পড়তে না পারে, তা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানান তিনি।
জার্মান চ্যান্সেলর আরও বলেন, ভারী অস্ত্র সরবরাহের পাশাপাশি ইউক্রেনকে আর কীভাবে সহযোগিতা করা যায়, তা ভেবে দেখবে ন্যাটো। জোটের অন্যান্য সদস্য রাষ্ট্রের সঙ্গে আলোচনা করেই এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি। যদিও কূটনৈতিক উপায়ে সংকট সমাধানের পথ খোঁজা উচিত বলে মন্তব্য ওলাফ শলজের।


এর আগে কিয়েভের পক্ষ থেকে তাদের সব মিগ-টুয়েন্টি নাইন যুদ্ধবিমান জার্মানির রামস্টাইন বিমানঘাঁটিতে প্রস্তুত রাখার প্রস্তাব দেয়া হলে, তা সরাসরি নাকচ করে দেয় বার্লিন।

 

এনএমএম/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ