• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল এর প্রভাবে নিউজিল্যান্ডে জরুরি অবস্থা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০৪:৩৮ পিএম

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল এর প্রভাবে নিউজিল্যান্ডে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের প্রভাবে নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা। এ কারণে দেশটির ইতিহাসের তৃতীয়বারের মতো জাতীয় জরুরি অবস্থা জারি করা হয়েছে।
দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের প্রভাবে দেশটির উত্তরাঞ্চলে ব্যাপক বন্যা হয়েছে। এ ছাড়া কয়েক হাজার মানুষকে বিদ্যুৎহীন করে দিয়েছে। বন্যার পানি বাড়তে থাকায় নাগরিকরা তাদের বাড়ির ছাদে আটকা পড়েছেন।
কিছু এলাকায় ভূমিধ্বসে বাড়িঘর ভেসে গেছে এবং রাস্তা পানিতে তলিয়ে গেছে। কিছু এলাকায় মোবাইল ফোন পরিষেবাও বন্ধ রয়েছে।  মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স সাংবাদিকদের বলেন, ‍‍`নিউজিল্যান্ডের উত্তর দ্বীপে অনেক পরিবার বাস্তুচ্যুত হয়েছে, অনেক বাড়িঘর বিদ্যুৎহীন হয়েছে, দেশজুড়ে ব্যাপক ক্ষতি হয়েছে।‍‍`   
দেশটির আবহাওয়া অধিদপ্তর জানায়, মঙ্গলবার দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার সময় ঘূর্ণিঝড়টি বর্তমানে অকল্যান্ডের প্রায় ১০০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি  উপকূলের প্রায় সমান্তরালভাবে পূর্ব-দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হবে বলে ধারণা করা হচ্ছে।
জরুরি ব্যবস্থাপনামন্ত্রী কাইরান ম্যাকঅ্যানাল্টি বলেছেন, আমরা সবাই ব্যাপক বন্যার সম্মুখীন হয়েছি। সে সঙ্গে রাস্তা এবং অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে ।
ম্যাকঅ্যানাল্টি আরও বলেন আবহাওয়ার প্রতিবেদনগুলো আসছে তা ‍‍`গভীর উদ্বেগজনক‍‍`। তিই আরও জানান, কতজন বাস্তুচ্যুত বা আহত হয়েছেন তা এখনো বলা সম্ভব নয়। 


তবে দেশটির জাতীয় দমকল ও জরুরি পরিষেবার বরাতে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে,পশ্চিম অকল্যান্ডে একটি বাড়ি ধসে পড়ার পর একজন দমকলকর্মী নিখোঁজ রয়েছে। অন্য একজনকে উদ্ধার করা হয়েছে তাকে স্থানীয় হাসপাতালে গুরুতর আহত অবস্থায় ভর্তি করা হয়েছে।  
নিউজিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ডে প্রায় ১৬ লাখ মানুষ বাস করে। দুই সপ্তাহ আগে এলাকাটি বড় বন্যায় আক্রান্ত হয়। ২০১১ সালে ক্রাইস্টচার্চ ভূমিকম্পের এবং ২০২০ সালে যখন করোনা মহামারি আঘাত হানে তখন নিউজিল্যান্ড পূর্ববর্তী জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছিল।


এনএমএম /

আর্কাইভ