• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার নির্দেশ যুক্তরাষ্টের

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০৪:৫১ পিএম

নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার নির্দেশ যুক্তরাষ্টের

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধ এবং রাশিয়ার আইন প্রয়োগকারী সংস্থার নির্বিচারে গ্রেফতার বা হয়রানির ঝুঁকি এড়াতে যুক্তরাষ্ট্র তার নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে।
যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।
সোমবার (১৩ ফেব্রুয়ারি) মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে এ নির্দেশ দেয়া হয়। খবর রয়টার্সের।
বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ায় বসবাসকারী বা ভ্রমণকারী মার্কিন নাগরিকদের অবিলম্বে চলে যাওয়া উচিত। অন্যায়ভাবে আটক হওয়ার ঝুঁকির কারণে সতর্কতা বৃদ্ধি করা হয়েছে। নতুন করে কাউকে রাশিয়া ভ্রমণে না আসার বিষয়েও সর্তক করেছে দূতাবাস।


যুক্তরাষ্ট্র বারবার তার নাগরিকদের রাশিয়া ছেড়ে যাওয়ার জন্য সতর্ক করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি আংশিক সেনা সমাবেশের নির্দেশ দেয়ার পর গত সেপ্টেম্বরে এই জাতীয় সর্বজনীন সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।
মার্কিন দূতাবাস বলেছে, রাশিয়ার নিরাপত্তা সংস্থাগুলো মিথ্যা অভিযোগে মার্কিন নাগরিকদের গ্রেফতার করেছে। আটক ও হয়রানির জন্য রাশিয়ায় মার্কিন নাগরিকদের চিহ্নিত করেছে এবং গোপন বিচার বা বিশ্বাসযোগ্য প্রমাণ উপস্থাপন ছাড়াই তাদের দোষী সাব্যস্ত করেছে।
দূতাবাস আরও বলেছে, ধর্মীয় কর্মকাণ্ডে যুক্ত মার্কিন নাগরিকদের বিরুদ্ধে নির্বিচারে স্থানীয় আইন প্রয়োগ করছে রাশিয়ান কর্তৃপক্ষ এবং অপরাধমূলক তদন্ত চালানো হচ্ছে
জানুয়ারিতে রাশিয়ায় গুপ্তচরবৃত্তির সন্দেহে মার্কিন যুক্তরাষ্ট্রের একজন নাগরিকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। এরপরই মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার এ নির্দেশ দেয়া হলো।

 

এনএমএম /

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ