• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নিম্ন জন্মহারে বিশ্ব রেকর্ড গড়ল দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ০২:৪৪ এএম

নিম্ন জন্মহারে বিশ্ব রেকর্ড গড়ল দক্ষিণ কোরিয়া

শিশুকে কোলে নিয়ে একটি দূষিত দিনে ধুলোয় ঢাকা সিউলের দৃশ্য দেখছেন একজন নারী। ছবি রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক

নিম্ন জন্মহারে নতুন রেকর্ড গড়েছে দক্ষিণ কোরিয়া। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে জন্মহার আরও কমেছে দেশটির। খবর রয়টাসের্র।

আগে থেকেই বিশ্বের সবথেকে কম জন্মহারের দেশ ছিল দক্ষিণ কোরিয়া। গত বছর নবজাতক জন্মের সংখ্যা আরও হ্রাস পেয়ে নতুন রেকর্ড গড়েছে দেশটির।

বুধবার (২২ ফেব্রুয়ারি) স্ট্যাটিস্টিকস কোরিয়ার বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ২০২১ সালে দক্ষিণ কোরিয়ার নারীদের মাথাপিছু সন্তান নেয়ার সংখ্যা ছিল ০.৮১ টি, যা ২০২২ সালে ০.৭৮টিতে এসে দাঁড়ায়।

প্রতিবেদনে বলা হয়েছে, অর্গানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়ার জন্মহার সব থেকে কম। সেই অবস্থা এখন আরও খারাপ হয়েছে।

সন্তান জন্মদানে উৎসাহ দেয়ার জন্য নানা পদক্ষেপও গ্রহণ করেছে সিউল। সরকারের পক্ষ থেকে দেয়া হয় ভর্তুকিও। এ খাতে খরচ করা হয় শত শত কোটি ডলার। কিন্তু তার পরেও পরিস্থিতির অবনতি হয়ে নবজাতক জন্মের পরিসংখ্যান দিন দিন নিম্নমুখী হচ্ছে।

অর্থনিতীবিদরা বলছেন, আবাসন ও শিক্ষার খরচ অত্যাধিক বৃদ্ধি পাওয়ায় বিয়ের প্রবণতা কমে গেছে দেশটিতে। এরমধ্যে সবথেকে খারাপ অবস্থা রাজধানী সিউলের। সেখানে নারীপ্রতি সন্তান জন্মহার কমে ০.৫৯ টিতে দাঁড়িয়েছে।

 

সাজেদ/

আর্কাইভ