• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

লেনদেনের জন্য ভারতীয় রুপি ব্যবহার করবে শ্রীলঙ্কা

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ০৮:২৩ পিএম

লেনদেনের জন্য ভারতীয় রুপি ব্যবহার করবে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কা ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক  সংকট পার করছে । দেশটিতে খাবারের দাম আকাশছোঁয়া, জ্বালানি নেই, মানুষের হাতে কাজ নেই। এখন অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ভারতীয় মুদ্রা ব্যবহার করবে শ্রীলঙ্কা। বিষয়টি এখন চূড়ান্ত হওয়ার পথে রয়েছে। এরইমধ্যে দুই দেশের মধ্যে সকল আলোচনা সম্পন্ন হয়েছে।

 শ্রীলঙ্কায় থাকা ভারতীয় হাইকমিশন থেকে জানানো হয়েছে, ভারতের মুদ্রা দিয়ে কীভাবে দুই দেশের মধ্যে বাণিজ্য হবে তা নিয়ে ভারত ও শ্রীলঙ্কার ব্যাংকগুলোর মধ্যে আলোচনা হয়েছে। এই প্রস্তাবের পক্ষে মত দিয়েছেন শ্রীলঙ্কার অর্থমন্ত্রী শেহান সেমাসিংহে।

২০২২ সাল ছিল দেশটির এক উত্তাল সময়। ক্ষমতা ছেড়ে পালাতে হয়েছিল রাজাপাকসে পরিবারকে। নতুন প্রেসিডেন্ট এসে পরিস্থিতি কিছুটা সামাল দিলেও অর্থনীতির অবস্থা এখনও সেই আগের মতোই। এরকম এক পরিস্থিতিতেই ভারতীয় মুদ্রা দিয়ে লেনদেন করা সম্ভব কিনা তা যাচাই করছে দেশটি। 

আলোচনায় অংশগ্রহণ করা দুই দেশের প্রতিনিধি দলই মনে করছে, ভারতীয় মূদ্রা চালু হলে পর্যটন ও সেবা খাতগুলোর উন্নয়নে ভূমিকা রাখবে। ভারতীয় রাষ্ট্রদূত গোপাল বাগলে ভারতীয় রুপি ব্যবহারের সুবিধার কথা তুলে ধরেন। তিনি বলেন, এরকম হলে দুদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে। শ্রীলঙ্কায় বিনিয়োগেও যাবে। এর আগে শ্রীলঙ্কার আর্থিক মন্দা সামাল দিতে দেশটিকে ৩.৮ বিলিয়ন ডলার সাহায্য দিয়েছে ভারত। এ ছাড়া গত বছরের সেপ্টেম্বরে শ্রীলঙ্কাকে ২.৯ বিলিয়ন ডলার সাহায়্য করে আইএমএফ।

আর্কাইভ