• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

গিনে‌‌স বুকে উঠল এক মুরগি!‌ কেন জানেন?‌

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩, ০৫:২০ পিএম

গিনে‌‌স বুকে উঠল এক মুরগি!‌ কেন জানেন?‌

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

মুরগি গড়লো বিশ্বরেকর্ড। কি, শুনে অবাক হচ্ছেন? তবে ঘটনা কিন্তু সত্যি। এবার মার্কিন যুক্তরাজ্যের মিশিগানের পিনাট নামের এক মুরগির শুধু বয়সের জন্য নাম উঠলো গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে।

পিনাটের বয়স শুনলে হতবাক হবেন আপনিও। আজ ৪ মার্চ, ২০২৩ তার বয়স ২০ বছর ৩০৭ দিন।

২০০২ সালের বসন্তে জন্ম পিনাটের। তবে মা, ভাই-বোনদের সঙ্গে বেড়ে উঠতে পারেনি সে। একা একাই বড় হয়েছে সে। পিনাটের জন্মের আগেই তার ডিম ফেলে রেখে অন্য বাচ্চাদের নিয়ে তার মা চলে যায়। পিনাটের মালিক মার্সি ডারউইন পিনাটের মায়ের ফেলে যাওয়া ডিমটিকে নষ্ট ভেবে জলে ফেলতে যাচ্ছিলেন। তখন খেয়াল করলেন যে পিনাট তখন ডিম থেকে বের হচ্ছে। সেই থেকেই আয় প্রায় ২১ বছর মার্সির সঙ্গে আছে পিনাট।

পিনাটের অনেক ছেলে-মেয়ে, নাতি-নাতনি হয়েছে। তবে এখন সে থাকছে তার ১৫ বছর বসয়ী মেয়ে মিলির সঙ্গে একই ঘরে। পিনাট ৮ বছর পর্যন্ত ডিম দিয়েছে। সাধারণ অন্য মুরগির তুলনায় তা প্রায় বছরখানিক বেশি। এমনকি যেখানে সাধারণত একটি মুরগি ৫ থেকে ১০ বছর বাঁচে, সেখানে পিনাটের জীবন দ্বিগুণ দীর্ঘ।

পিনাটের আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগিটির বয়স ছিল ২৩ বছর ১৫২ দিন। মার্কিন যুক্তরাজ্যের মাফি নামের একটি রেড কুইল মাফড প্রজাতির মুরগির দখলে ছিল এই রেকর্ড। তার রেকর্ডটি ছিল ২০১২ সালের।

মার্সি তার মুরগিগুলোর এত দীর্ঘ জীবন বাঁচার রহস্য জানিয়েছেন। তিনি বলেন, সবসময় তাজা খাবার এদের সুস্থ রাখে। এছাড়া পর্যাপ্ত ব্যায়াম অর্থাৎ হাঁটা চলা করাতে হবে। মার্সি পিনাটের খাবারের তালিকায় রাখেন, তাজা সবজি, ফল, দই, ভিটামিন ডি ট্যাবলেট, পরিষ্কার জল এবং কৃমি মোকাবেলায় আপেল সিডার ভিনেগার যোগ করেন। 

আর্কাইভ