• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

এক মাসে দুবার সর্বোচ্চ তাপমাত্রা দেখল মুম্বাই

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ১১:৫৬ পিএম

এক মাসে দুবার সর্বোচ্চ তাপমাত্রা দেখল মুম্বাই

চলতি মাসে ভারতের মুম্বাই শহরে দুবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক

চলতি মাসে দ্বিতীয়বারের মতো সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ভারতের মুম্বাই শহরে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, গতকাল রোববার শহরটিতে সর্বোচ্চ ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 
প্রকৃতিতে বাতাসের অনুপস্থিতি বা বিলম্বিত বাতাসের কারণে তাপমাত্রা বেড়েছে বলে গত পরশু জানিয়েছে আবহাওয়া বিভাগ। একই সঙ্গে আবহাওয়া বিভাগ গতকাল ও আজ সোমবারের জন্য ‘তাপপ্রবাহের সতর্কতা’ জারি করেছিল। গতকাল সান্তাক্রুজ মানমন্দির এবং কোলাবা মানমন্দিরে যথাক্রমে ৩৯ দশমিক ৪ ডিগ্রি ও ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। 


আবহাওয়া বিভাগের বিজ্ঞানী রাজেন্দ্র জেনামানি বলেছেন, ‘এ মাসে দ্বিতীয়বারের মতো মুম্বাই শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ৬ মার্চ সান্তাক্রুজে সর্বোচ্চ ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এরপর গতকাল ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, যা দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।’
রাজেন্দ্র জেনামানি আরও জানিয়েছেন, সাধারণত বেলা সাড়ে ১১টা থেকে ১টার মধ্যে সামুদ্রিক বাতাসের কারণে মুম্বাইয়ের কঙ্কণ অঞ্চলে নিম্ন তাপমাত্রা দেখা যায়। তবে গত ৭ থেকে ১০ দিন ধরে সামুদ্রিক হাওয়া অনুপস্থিত বা বিলম্বিত হওয়ার কারণে তাপমাত্রা বেড়েছে। একই কারণে রাজস্থান ও গুজরাটের তাপমাত্রাও সর্বোচ্চে হওয়ার কথা ছিল, কিন্তু ঝড় ও মেঘের কারণে ওই এলাকায় তাপমাত্রা নিয়ন্ত্রণে রয়েছে।


আরিয়ানএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ