• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আফ্রিকার দেশ মালাবিতে ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৯৯

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ০৫:০১ পিএম

আফ্রিকার দেশ মালাবিতে ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৯৯

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার দেশ মালাবিতে ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৯ জনে। শনিবার (১১ মার্চ) দেশটির দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। সোমবার (১৩ মার্চ) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার চার্লস কালেম্বা সিএনএনকে এই তথ্য জানিয়েছেন।

 

এক মাসের মধ্যে আঘাত হানা দ্বিতীয় ঘূর্ণিঝড় ফ্রেডি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মতে, ফ্রেডি দক্ষিণ গোলার্ধে রেকর্ড হওয়া সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর অন্যতম এবং খুব সম্ভবত সবচেয়ে দীর্ঘস্থায়ী ক্রান্তীয় ঘূর্ণিঝড়। ভারত মহাসাগর পেরিয়ে গত শনিবার (১১ মার্চ) মোজাম্বিকের মধ্যাঞ্চলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ফ্রেডি। এ সময় গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার।

এতে মোজাম্বিকের মধ্যাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ঝড়ের সঙ্গে প্রচণ্ড বৃষ্টিপাতের ফলে সৃষ্টি হয়েছে ব্যাপক বন্যা। দেশটিতে মোট ৬ জনের মৃত্যু হয়েছে।

মোজাম্বিকের পর ফ্রেডি আঘাত হানে মালাবিতে। এতে দেশটিতে প্রচণ্ড বৃষ্টিপাত হয়। এর ফলে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটে। দেশটিতে বহু মানুষ হতাহত হয়েছে। কালেম্বা জানিয়েছেন, মালাবির বাণিজ্যিক রাজধানী ব্লানটায়ারে সবচেয়ে বেশি হতাহত হয়েছে।

কালেম্বা বলেছেন, ‘আমরা সাতটি এলাকা থেকে এখন পর্যন্ত ৯৯ জনের মৃত্যুর সংবাদ পেয়েছি। ব্লানটায়ার শহরে সবচেয়ে বেশি ৮৫ জন মারা গেছে এবং প্রায় ১৩৪ জন ব্লানটায়ারের হাসপাতালে ভর্তি হয়েছে।’ হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে সতর্ক করেছেন তিনি।


মোজাম্বিক কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ক্ষতিগ্রস্ত এলাকার কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ এবং ফোনের সংকেত বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় মোজাম্বিকে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির সংখ্যা এখনো স্পষ্ট নয়।

মোজাম্বিকের আবহাওয়া অধিদফতর বলছে, গত চার সপ্তাহে এক বছরের বেশি বৃষ্টিপাত হয়েছে। তারা জানিয়েছে, এতে নদীগুলোর বাঁধ ভেঙে ব্যাপক বন্যা হতে পারে।

মালাবির ইতিহাসে সবচেয়ে মারাত্মক কলেরা প্রাদুর্ভাবের সঙ্গে লড়াই করছে। জাতিসংঘের সংস্থাগুলো সতর্ক করেছে, ফ্রেডির প্রভাবে ভারী বৃষ্টিপাতের কারণে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। দেশটিতে দুর্যোগ জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট লাজারুস চাকওয়েরা। 

 

/এএল

আর্কাইভ