• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কেন্দ্রীয় ব্যাংক থেকে ৫৪ বিলিয়ন ডলার ধার নিচ্ছে ‘সুইস ব্যাংক’

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩, ০৬:৩৮ পিএম

কেন্দ্রীয় ব্যাংক থেকে ৫৪ বিলিয়ন ডলার ধার নিচ্ছে ‘সুইস ব্যাংক’

আন্তর্জাতিক ডেস্ক

কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ অর্থ ঋণ নিচ্ছে সুইজার ল্যান্ডের বিশ্বখ্যাত ব্যাংক ক্রেডিট সুইস। খবর: সিএনএন’র।

গত সপ্তাহে ব্যাংকটির শেয়ারমূল্যে বড় ধরনের দরপতন হয়। শেয়ারবাজারে ব্যাংকটির শেয়ারমূল্য ২৪ শতাংশ কমে যায়। সৌদি আরবের বিনিয়োগকারীরা বাড়তি অর্থায়ন না করার কথা জানানোয় এমনটি হয়েছে বলে জানা যায়। পরদিন ক্রেডিট সুইস কর্তৃপক্ষ জানায়, অর্থায়নের ধারা বজায় রাখতে কেন্দ্রীয় ব্যাংক থেকে ৫০ বিলিয়ন ফ্রাঙ্কস (৫৪ বিলিয়ন ডলার) নেয়া হবে।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) গত শুক্রবার বন্ধ করে দেয় দেশটির নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। ব্যাংকটি বিশেষত তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানকে ঋণ দিতো। এর পরপরই বন্ধ হয়ে যায় নিউইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ হয়ে যায়। এমতাবস্থায় ইউরোপের সুইজারল্যান্ডের ক্রেডিট সুইসের এমন পরিস্থিতিতে পড়াটা বৈশ্বিক ব্যাংক খাতের জন্য ভালো না।

১৮৫৬ সালে প্রতিষ্ঠিত ব্যাংক ক্রেডিট সুইস সাম্প্রতিক বছরগুলোতে অর্থপাচারসহ বহুবিধ অভিযোগের সম্মুখীন হচ্ছে। ২০২১ সালে লোকসান হয় এবং ২০২২ সালে এসে ২০০৮ সালের মন্দাপরবর্তী সবচেয়ে বাজে অবস্থায় চলে যায় ব্যাংকটি। ২০২৪ সাল নাগাদ লাভজনকও হয়ে উঠতে পারবে না বলে পূর্বাভাস রয়েছে।

 

 

এএল/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ