• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

প্রশ্নপত্র জমা দিয়ে উত্তরপত্র নিয়ে বাড়ি ফিরলেন ছাত্রী!

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৬:৫৭ পিএম

প্রশ্নপত্র জমা দিয়ে উত্তরপত্র নিয়ে বাড়ি ফিরলেন ছাত্রী!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ইতিহাসে এখন পর্যন্ত এমন কাণ্ড ঘটেছে কি না প্রশ্ন রয়েছে। তবে ঘটলেও সম্প্রতি এমন ঘটনা বেশ চাঞ্চল্যকর। ভারতের পশ্চিমবঙ্গে এবারের উচ্চ মাধ্যমিকের তৃতীয় পরীক্ষা ছিল গত শনিবার (১৮ মার্চ)। সেই পরীক্ষা দিয়ে উত্তরপত্রের জায়গায় প্রশ্নপত্র জমা দিয়ে উত্তরপত্র নিয়েই বাড়ি ফেরেন এক ছাত্রী। ঝাড়গ্রামের এ ঘটনা জানাজানি হতেই শোরগোল পড়ে যায়।

জানা গেছে, ঝাড়গ্রাম শহরের একটি স্কুলের ওই পরীক্ষার্থীর পরীক্ষা কেন্দ্রে ছিল শহরেরই আরেকটি স্কুলে। এদিন রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা ছিল। পরীক্ষা শেষে ওই ছাত্রী অটোরিকশায় চেপে বাড়ি ফেরেন। তার দাবি, তিনি বুঝতেই পারেননি যে ভুল করে উত্তরপত্র জমা না দিয়ে বাড়ি নিয়ে এসেছেন। তবে ততক্ষণে পরীক্ষা কেন্দ্রে তোলপাড় চলছে।

উত্তরপত্র মেলানোর সময় বিষয়টি নজরে আসে স্কুল কর্তৃপক্ষের। তড়িঘড়ি স্কুল কর্তৃপক্ষ ও পুলিশের হস্তক্ষেপে ওই পরীক্ষার্থীর বাড়িতে গিয়ে উত্তরপত্র উদ্ধার করা হয়। স্কুলের প্রধান শিক্ষক ফোন করে ওই পরীক্ষার্থীর স্কুলের প্রধান শিক্ষকের কাছ থেকে ওই ছাত্রীর ঠিকানা নেন। তারপর পুলিশ নিয়ে দুই স্কুলের কর্মীরা ছাত্রীর বাড়িতে পৌঁছান।

পরীক্ষা দিয়ে ওই ছাত্রী বাড়ি পৌঁছনো মাত্রই পুলিশ সেখানে চলে যায়। প্রশ্নের মুখে তিনি জানান, উত্তরপত্র জমা দিয়েছেন। কিন্তু তার ব্যাগ খুলে দেখা যায়, ভেতরেই রয়েছে উত্তরপত্রটি। সেখানেই তার খাতাটি জমা নেয়া হয়।

ওই পরীক্ষার্থী বলেছেন, ‘আমি প্রশ্নপত্র ভেবেই ভুল করে ব্যাগে উত্তরপত্রটা ঢুকিয়ে নিয়েছিলাম।’ এ ঘটনা জানাজানি হতেই এমন ভুল কী করে হয়, সেই প্রশ্ন উঠেছে। পরিদর্শকই বা কী করে প্রশ্নপত্র জমা নিলেন, প্রশ্ন সেখানেও।

 

এএল/

আর্কাইভ