• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পানির নিচে করা যাবে ইফতার

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০৭:১৮ পিএম

পানির নিচে করা যাবে ইফতার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রমজানে ইফতারের সময় পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নেয়ার সুবর্ণ সুযোগ পান মুসলমানরা। সেহেরি কিংবা ইফতারকে কেন্দ্র করে থাকে বিভিন্ন আয়োজন। প্রত্যেক বছর এ মুহূর্তকে স্মরণীয় করে রাখতে দুবাই করে নানা আয়োজন।
দুবাইয়ের জাতীয় একুয়ারিয়াম ও শাংরি লা কারইয়াত আল বেরির যৌথ উদ্যোগে করা হয়েছে পানির নিচে ইফতারের অভিনব ব্যবস্থা। এখানে ৩০ থেকে ৫০ জনের জন্য পানির নিচে বসে ইফতার করার সুব্যবস্থা রয়েছে।

তবে এর জন্য একজনকে দিতে হবে ৬০০ দিরহাম। কেউ প্রজাপতির সঙ্গে ইফতার করতে চাইলে চলে যেতে পারেন দুবাইয়ের শারজাহর আল নুর দ্বীপে। প্রাকৃতিক পরিবেশে ইফতারের পাশাপাশি দেখা মিলবে রঙ বেরঙের প্রজাপতির। এখানে যেতে হলে প্রাপ্তবয়স্কদের লাগবে ১৮০ দিরহাম। আর শিশুদের ৯৫ দিরহাম করে। কেউ চাইলে পশুর সঙ্গেও সময় কাটাতে পারেন। তবে তার জন্য যেতে হবে ‘আল-আইন চিড়িয়াখানায়’। যেখানে আছে সিংহ, জিরাফ সহ নানা ধরনের পশু-পাখি।

‘ম্লেইহাজ রমাদান স্টার লাউঞ্জ’-এ চাইলেই খোলা আকাশের নিচে বসে পরিবারের সঙ্গে ইফতার করা সম্ভব। যার জন্য প্রয়োজন পড়বে ২৫০ দিরহাম করে আর শিশুদের জন্য মাত্র ১৫০ দিরহাম। জলপাই গাছের নিচে বসেও ইফতার করতে পারবে যে কেউ। তার জন্য তাকে যেতে হবে বুলগেরি ইয়ট ক্লাবে। দেশটির মহাকাশ গ্রুপ আল-কুদরা মরুভূমিতে আয়োজন করেছে ইফতারের। সেখানে পাওয়া যাবে মহাশূন্যে বসে ইফতার করার অনুভূতি।

এমনি সব বিচিত্রময় সবকিছু নিয়ে গড়ে উঠেছে দুবাইয়ের বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্ট, যেখানে ভ্রমণ করতে আগ্রহী সকল শ্রেণির মানুষ।

আরআই/এএল

আর্কাইভ