• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন আগামী মঙ্গলবার

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ০৬:২৩ পিএম

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন আগামী মঙ্গলবার

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে মঙ্গলবার গ্রেফতার করা হতে পারে এবং আদালতে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা হতে পারে। এটা হবে যুক্তরাষ্ট্রের কোনো সাবেক প্রেসিডেন্টের প্রথমবারের মতো ফৌজদারি অভিযোগের সম্মুখীন হওয়ার ঘটনা।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনার মধ্য দিয়ে নিউ ইয়র্কের গ্র্যান্ড জুরি বৃহস্পতিবার ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য ভোট দেন।ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় ঘুষ দিয়ে পর্ন তারকার মুখ বন্ধ রাখার চেষ্টা করেন।

ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে পরাজিত হওয়ার পর, আবার হোয়াইট হাউজে ফিরে আসার চেষ্টার সময় এই বহুল অনুমিত অভিযোগ আসলো। এ অভিযোগের ফলে, ট্রাম্প হলেন একমাত্র সাবেক বা ক্ষমতাসীন প্রেসিডেন্ট এবং একই সঙ্গে একমাত্র প্রেসিডেন্ট পদপ্রার্থী, যার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ গঠন প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

এখন পর্যন্ত অভিযোগের বিস্তারিত তথ্য গোপন রাখা হয়েছে। এ কারণে ট্রাম্পের বিরুদ্ধে কী অপরাধে, কতগুলো অভিযোগ আনা হচ্ছে, সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। সিএনএন জানিয়েছে, এই সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ৩০টিরও বেশি অভিযোগ রয়েছে। ভয়েস অফ আমেরিকা এ বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

ম্যানহাটনের ডিসট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্রাগের কার্যালয় একটি বিবৃতিতে জানিয়েছে, তারা “সুপ্রিম কোর্টে অভিযোগের শুনানির জন্য ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নির (ডিএ) কার্যালয়ে ট্রাম্পের আত্মসমর্পণের বিষয়টির সমন্বয় করতে” ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করেছেন।

বেশ কিছু সংবাদ মাধ্যম নাম উল্লেখ না করে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ট্রাম্প মঙ্গলবার আদালতে হাজিরা দেয়ার আগে, সোমবার বিমান যাত্রায় নিউ ইয়র্ক পৌঁছে ট্রাম্প টাওয়ারে রাত যাপনের পরিকল্পনা করছেন।

প্রেসিডেন্ট থাকার সময় ট্রাম্পকে ২ বার অভিশংসন করা হয়েছে, তবে তিনি দোষী সাব্যস্ত হননি।

এ প্রতিবেদনের কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও রয়টার্স থেকে নেয়া হয়েছে।

 

এএল/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ