• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রেম করার জন্য কলেজ ছুটি, বাড়াতে হবে জন্মহার

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ০৬:৩৯ পিএম

প্রেম করার জন্য কলেজ ছুটি, বাড়াতে হবে জন্মহার

আন্তর্জাতিক ডেস্ক

‘প্রেমে পড়া বারণ’ তো নয়ই, বরং দেশের কম বয়সিরা দ্রুত প্রেমে পড়ুক সেটাই চাইছে চিনের জিনপিং সরকার। আসলে ১৯৭৮ সালে দেশের অর্থনৈতিক অভাব দেখা দেয়ায় জনসংখ্যা নিয়ন্ত্রণের পথে হেঁটে ছিল বেজিং।

কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। ২০২০ সাল থেকেই জন্মহার বাড়াতে উদ্যোগী বেজিং। জিনপিংয়ের রাজনৈতিক উপদেষ্টারা নানা প্রস্তাবও দিয়েছেন। কিন্তু ক্রমেই জটিল হয়েছে অবস্থা। এবার সমস্যা সমাধানে এগিয়ে এল চিনের কয়েকটি কলেজ। তাদের দেয়া অভিনব প্রস্তাব হলো কলেজপড়ুয়াদের এক সপ্তাহের ছুটি দেয়ার, যাতে তারা প্রেমে পড়তে পারে! এমনই দাবি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

ব্যাপারটা ঠিক কী? যে ৯ কলেজ এপ্রিলে এক সপ্তাহের ছুটি দিয়েছে, তাদেরই অন্যতম মিয়াইয়াং ফ্লাইং ভোকেশনাল কলেজ। ১ থেকে ৭ এপ্রিল বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানটি। পড়ুয়াদের বলা হয়েছে, প্রকৃতি ও জীবনকে ভালোবেসে বসন্তের ছুটি উপভোগ করতে।

উল্লেখ্য, চিনের জন্মহার বাড়াতে মরিয়া শি জিনপিং। ২০২১-২৫ সাল পর্যন্ত পঞ্চবার্ষিকী (five-year plan) পরিকল্পনা নেয়া হয়েছিল ২০২০ সালেই। কিন্তু এখনো ফল সদর্থক নয়। বাড়ছে না জন্মহার। দেশে ক্রমবর্ধমান বয়স্ক মানুষের সংখ্যার সঙ্গে সামঞ্জস্য এনে কর্মক্ষম মানুষের সংখ্যা বাড়াতে মরিয়া বেজিং তাই এমন পদক্ষেপ করতে শুরু করেছে এবার।

 

এএল/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ