• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পারমাণবিক বিশ্ব যুদ্ধ দূরে নয়: ট্রাম্প

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ১১:৫৮ পিএম

পারমাণবিক বিশ্ব যুদ্ধ দূরে নয়: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের অধীনে সর্বাত্মক পারমাণবিক বিশ্বযুদ্ধ শুরু হতে পারে ।  বিশ্ব সম্ভবত পারমাণবিক তৃতীয় বিশ্বযুদ্ধের মুখোমুখি হতে যাচ্ছে বলে মনে করছেন তিনি। যুক্তরাষ্ট্রের বর্তমান সরকার দেশটি ধ্বংস করছে বলেও অভিযোগ করেছেন ট্রাম্প।

 

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ‘মুখ বন্ধ রাখতে’ স্টরমি ড্যানিয়েলস নামের এক পর্ন তারকাকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়ার মামলায় মঙ্গলবার ম্যানহাটনের ডিস্ট্রিক্ট আদালতে হাজির হন ডোনাল্ড ট্রাম্প। আদালতে হাজির হওয়ার পরপরই তাকে প্রক্রিয়া মেনে গ্রেপ্তার এবং শুনানি শেষে জামিন দেওয়া হয়। এরপর প্রথমবারের মতো জনসাধারণের উদ্দেশে ভাষণে এসব মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কোনও সাবেক প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়েছে। পর্ন তারকা ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার এই মামলায় ট্রাম্পের বিরুদ্ধে ৩৪টি অভিযোগ আনা হলেও তা অস্বীকার করেছেন তিনি। মিথ্যা ও অসৎ উদ্দেশ্যে তার বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

 

আদালত থেকে বেরিয়ে ব্যক্তিগত বিমানে করে ফ্লোরিডার মার-অ্যা-লাগো রিসোর্টে যান সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। সেখানে জনসাধারণের উদ্দেশ্যে ভাষণে তিনি বলেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রকাশ্য হুমকি রয়েছে। তবে তার প্রশাসনের সময় অন্যান্য দেশ কখনই এই ধরনের হুমকির উল্লেখ বা আলোচনা করতে পারেনি।

 

ডোনাল্ড ট্রাম্প বলেন, আর এসবই বাইডেন প্রশাসনের নেতৃত্বে বিশ্বকে সর্বাত্মক পারমাণবিক তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। আমরা এটা থেকে খুব বেশি দূরে নেই; বিশ্বাস করুন আর না করুন।

 

রাশিয়ার হামলার কারণে ইউক্রেনে সৃষ্ট ধ্বংসের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমি যদি আপনাদের প্রেসিডেন্ট থাকতাম, তাহলে এটা কখনই ঘটতো না। এমনকি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করতে পারতো না। তাদের সবার জীবন রক্ষা পেতো। সেই সুন্দর শহরগুলো সব দাঁড়িয়ে থাকতো।’

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ