• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইমরান খানের আশঙ্কা : নির্বাচন ইস্যুতে সংবিধানও লঙ্ঘন করতে পারে সরকার

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩, ০২:৫৫ এএম

ইমরান খানের আশঙ্কা : নির্বাচন ইস্যুতে সংবিধানও লঙ্ঘন করতে পারে সরকার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বলেছেন, নির্বাচন ঠেকিয়ে রাখতে সংবিধানও লঙ্ঘন করতে পারে ক্ষমতাসীন শাহবাজ শরিফ সরকার।

সোমবার (৩ এপ্রিল) লাহোরে তার জামান পার্কের বাসভবনে আল জাজিরাকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন বিরোধী দলীয় এ নেতা।

সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ‘সরকার নির্বাচনে পরাজয়ের ভয়ে ভীত। কারণ সবগুলো জনমত জরিপই বলছে, এখন ভোট হলে তারা চরমভাবে হারবে। এজনই তারা নির্বাচন দিতে সময়ক্ষেপণ করছে। এমনকি নির্বাচন বিলম্বিত করতে তারা সংবিধানও লঙ্ঘন করতে ইচ্ছুক।’

আল জাজিরাকে সাক্ষাৎকার দেয়ার একদিন পর মঙ্গলবার (৪ এপ্রিল) এক রায়ে পাকিস্তানের দুটি প্রদেশে আগামী মাসেই নির্বাচন আয়োজন করতে সরকার ও নির্বাচন কমিশনকে নির্দেশ দেয় পাক সুপ্রিম কোর্ট।

গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে আগাম জাতীয় নির্বাচন আয়োজনের দাবি জানিয়ে আসছে ইমরান খান নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এরপর চলতি বছরের জানুয়ারি মাসে খাইবার পাখতুনখোয়া ও পাঞ্জাব প্রদেশে প্রাদেশিক পার্লামেন্ট ভেঙে দেন ইমরান খান।

কিন্তু প্রধানমন্ত্রী শাকবাজ শরিফ নেতৃত্বাধীন জোট সরকার নানা অজুহাতে নির্বাচন আয়োজনে বিলম্ব করছে। এরই প্রেক্ষিতে ওই দুই প্রদেশে আগাম নির্বাচনের দাবি জানিয়ে সম্প্রতি আদালতে একটি পিটিশন দাখিল করে পিটিআই। সেই পিটিশনের জবাবে মঙ্গলবার (৪ এপ্রিল) রায় দেয় পাক সুপ্রিম কোর্ট।   

 

জেকেএস/

আর্কাইভ