• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে বিতর্কিত ভূসম্পত্তি থেকে অর্থগ্রহণের অভিযোগ

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ০৭:০১ এএম

ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে বিতর্কিত ভূসম্পত্তি থেকে অর্থগ্রহণের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক

নানা অভিযোগ রয়েছে ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে। বর্ণবাদ ও যৌন কেলেঙ্কারির মতো অভিযোগ ও অনিয়মও রয়েছে যেখানে। বিভিন্ন সময় গণমাধ্যমে উঠে আসায় যা নিয়ে শেষ নেই সমালোচনা ও বির্তকের। এর মধ্যেই সামনে এসেছে রাজপরিবারের আরও একটি অনিয়মের অভিযোগ। বিতর্কিত ভূসম্পত্তি থেকে কোটি কোটি পাউন্ড হাতিয়ে নিয়েছে রাজপরিবার।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই অনিয়ম তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ও তার বড় ছেলে বর্তমান রাজা তৃতীয় চার্লস দুটি বিতর্কিত ভূসম্পত্তি থেকে ১০০ কোটি পাউন্ডেরও বেশি অর্থগ্রহণ করেছেন। বিতর্কিত ওই দুই ভূসম্পত্তি হচ্ছে দ্য ডাচি অব ল্যাঙ্কাস্টার ও দ্য ডাচি অব কর্নওয়াল।

ডাচিগুলো মূলত রিয়েল এস্টেট সাম্রাজ্যের মতো পরিচালিত হয়। যার অধীনে বিস্তীর্ণ এলাকাজুড়ে কৃষিভূমি, অসংখ্য হোটেল, মধ্যযুগীয় দুর্গ, অফিস, দোকান ও লন্ডনের কিছু বিলাসবহুল আবাসন প্রকল্পও রয়েছে। ডাচিসের অধীনে উল্লেখযোগ্য বিনিয়োগও রয়েছে। কিন্তু এসব সম্পদের জন্য তারা সরকারকে কোনো কর দেয় না।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, এ দুই ডাচির নামে বেশ কিছু ব্যাংক অ্যাকাউন্ড রয়েছে। যা ব্রিটিশ পার্লামেন্ট ও রাষ্ট্রীয় আর্কাইভে সুরক্ষিত থাকে। এসব অ্যাকাউন্টের অর্থ গত ৭০ বছর ধরে প্রয়াত রানি ও তার বড় ছেলে বর্তমান রাজা তৃতীয় চার্লসের অ্যাকাউন্টে গিয়ে জমা হয়েছে।

গত বছর ওই দুই ভূসম্পত্তি থেকে পাওয়া অর্থের পরিমাণ ছিল ৪ কোটি ১৮ লাখ পাউন্ড। আর গত সাত দশকে এখান থেকে রাজপরিবার মোট ১২০ কোটি পাউন্ড অর্থগ্রহণ করেছে। দ্য ডাচি অব ল্যাঙ্কাস্টারের মোট সম্পর্তির পরিমাণ ১৮ হাজার ৪৮১ হেক্টর। যা রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর বড় মেয়ে হিসেবে উত্তরাধিকার সূত্রে পান রানি দ্বিতীয় এলিজাবেথ।

এসব জমির বেশিরভাগই সেন্ট্রাল লন্ডন, ল্যাঙ্কাশায়ার ও ইয়র্কশায়ারের মতো অভিজাত এলাকায় অবস্থিত। যার বর্তমান বাজারমূল্য ৬৫ কোটি ২০ লাখ পাউন্ড। এই ভূসম্পত্তি থেকে পাওয়া অর্থ স্বয়ংক্রিভাবে রাজা বা রানির কাছে চলে যায়।

আর ডাচি অব কর্নওয়ালের মোট সম্পত্তির পরিমাণ ৫২ হাজার ৪৫০ হেক্টর। যার বেশিরভাগই ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। যার বর্তমান বাজারমূল্য ১০০ কোটি পাউন্ডেরও বেশি। এখান থেকে পাওয়া মুনাফার অর্থ সরাসরি সিংহাসনের পুরুষ উত্তরাধিকারীর কাছে যায়। 

চলতি বছরের মে মাসে ৭৪ বছর বয়সি চার্লস যখন রাজা হিসেবে অভিষিক্ত হবেন, ডাচি অব কর্নওয়াল তখন বড় ছেলে প্রিন্স উইলিয়ামের হস্তগত হবে। এর ফলে রাতারাতি বিলিয়নিয়ার বনে যাবেন উইলিয়াম। সেই সঙ্গে ইংল্যান্ডের সবচেয়ে বড় জমিদারও হয়ে উঠবেন তিনি। 

এটি

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ