• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউরোপ ত্যাগের নির্দেশ ৪ লাখ ২২ হাজার অভিবাসীকে

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০১:৩৪ এএম

ইউরোপ ত্যাগের নির্দেশ ৪ লাখ ২২ হাজার অভিবাসীকে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দিন দিন অভিবাসীদের জন্য কঠিন হয়ে পড়ছে ইউরোপে বসবাস। ২০২২ সালে চার লাখ ২২ হাজার অবৈধ ও নন-ইইউ নাগরিকদের ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো ত্যাগের নির্দেশ দিয়েছে ইউরোপীয় কমিশন। এদের মধ্যে বাংলাদেশি রয়েছেন প্রায় আট হাজার।

উন্নত জীবনের আশায় প্রতি বছর লাখ লাখ মানুষ অবৈধ পথে পাড়ি জমায় ইউরোপের বিভিন্ন দেশে। এরমধ্যে সবচেয়ে বেশি এশিয়া, আফ্রিকা, পূর্ব ইউরোপ ও ল্যাটিন আমেরিকা অভিবাসনপ্রত্যাশী ইউরোপে আশ্রয় নিয়ে থাকেন। এরমধ্যে বিপুল সংখ্যক বাংলাদেশিও রয়েছেন।

তবে অভিবাসন নীতিতে ধীরে ধীরে কঠোর অবস্থান নিচ্ছে ইউরোপের দেশগুলো। দিন দিন বাড়ছে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের বের করে দেয়ার সংখ্যা। গত বছর ইইউভুক্ত ২৭টি দেশ থেকে চার লাখ ২২ হাজার অভিবাসনপ্রত্যাশীকে দেশ ত্যাগের নির্দেশ দিয়েছে ইউরোপীয় কমিশন। দেশ ছেড়ে যেতে বেধে দেয়া হয়েছে সর্বোচ্চ ছয় মাস। ইইউয়ের এমন সিদ্ধান্তে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।


ইউরোপের বিভিন্ন দেশে চলছে কর্মী সংকট। এই অবস্থায় দীর্ঘদিন ধরে বসবাসরত অবৈধ অভিবাসীদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্তের সমালোচনা করেছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। তবে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা এবং অবৈধ অনুপ্রবেশ বন্ধেই এমন পদক্ষেপ বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

আফগানিস্তান, মরক্কো, আলজেরিয়া, আলবেনিয়া, তিউনিশিয়া, পাকিস্তান, বাংলাদেশ, ভারত ও ফিলিপিন্সের নাগরিকরা সবচেয়ে বেশি দেশে ফেরত যাওয়ার নির্দেশনা পেয়েছে। এরমধ্যে বাংলাদেশি রয়েছে প্রায় আট হাজার।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ