• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

গোপনে রাশিয়াকে অস্ত্র দিতে চেয়েছিল যুক্তরাষ্ট্রের এই ‘বন্ধু দেশ’

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৪:৫৪ পিএম

গোপনে রাশিয়াকে অস্ত্র দিতে চেয়েছিল যুক্তরাষ্ট্রের এই ‘বন্ধু দেশ’

আন্তর্জাতিক ডেস্ক

২০২২ সালে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর ইউক্রেনকে রক্ষায় এগিয়ে আসে যুক্তরাষ্ট্র। সঙ্গে তারা একত্রিত করে নিজেদের মিত্র দেশগুলোকেও। তবে কয়েকদিন আগে ফাঁস হওয়া গোপন নথি থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের খুবই কাছে বন্ধু দেশ, মিসর, রাশিয়াকে গোপনে অস্ত্র দিতে চেয়েছিল।

সোমবার (১০ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

ফাঁস হওয়া ওই নথিতে বলা হয়েছে, মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি তার অধীনস্তদের ৪০ হাজার রকেট তৈরি এবং সেগুলো গোপনে রাশিয়ায় পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ২৭ ফেব্রুয়ারি তারিখের ওই নথিতে প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের মধ্যে আলোচনা হওয়ার ব্যাপারে উল্লেখ করা হয়েছে। এতে রাশিয়ায় অস্ত্র এবং গানপাউডার পাঠানোর পরিকল্পনার কথা বলা হয়েছে। সিসি তার সেনা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন, ‘পশ্চিমা দেশগুলোর সঙ্গে সমস্যা এড়াতে’ এসব রকেট উৎপাদন ও সরবরাহের বিষয়টি যেন গোপন রাখা হয়।

এমন সময় এ তথ্যটি সামনে এলো যখন রাশিয়া এবং ইউক্রেন দুই দেশই অন্য দেশগুলোর কাছ থেকে অস্ত্র সহায়তা চাইছে।


রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকার পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে গভীর সম্পর্ক রয়েছে মিসরের। আফ্রিকার এ দেশটি যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতি বছর ১ বিলিয়ন ডলার সহায়তা পেয়ে থাকে।

তবে মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ আবু জাইদ এ তথ্য অস্বীকার করেছেন। যুদ্ধ থেকে মিসর দূরে আছে এমনটি দাবি করে তিনি বলেছেন, ‘শুরু থেকেই মিসরের অবস্থান হলো এই যুদ্ধে জড়িত না হওয়া। জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান রেখে দুই পক্ষের কাছ থেকেই সমান দূরত্ব বজায় রাখা।’


এডিএস/

আর্কাইভ