• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডিআর কঙ্গোতে হামলা, নিহত ৪৪

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০২:০৭ এএম

ডিআর কঙ্গোতে হামলা, নিহত ৪৪

আন্তর্জাতিক ডেস্ক

ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলের বিভিন্ন গ্রামে ভয়াবহ হামলায় অন্তত ৪৪ জন মানুষ নিহত হয়েছে। শুক্রবারের এই হামলার ঘটনায় কোডেকো জঙ্গি গোষ্ঠীকে দায়ী করা হচ্ছে। শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রাদেশিক রাজধানী বুনিয়া থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে ইতুরি প্রদেশের কমপক্ষে তিনটি গ্রামে হামলা চালানোর জন্য এই গোষ্ঠীকে দায়ী করছে স্থানীয় প্রশাসন।

কোঅপারেটিভ ফর দ্যা ডেভেলপমেন্ট অব কঙ্গো (কোডেকো) হচ্ছে খনিজ সম্পদে সমৃদ্ধ বিশৃঙ্খলাপূর্ণ এই অঞ্চলে সক্রিয় বিভিন্ন সশস্ত্র গ্রুপের মধ্যে অন্যতম একটি গ্রুপ। এ মিলিশিয়া গ্রুপ লেন্দু সম্প্রদায়কে জাতিগতভাবে হেমা গোষ্ঠী এবং সেনাবাহিনীর হাত থেকে রক্ষার দাবি করে।

আঞ্চলিক প্রশাসক ইনোসেন্ট মাতুকাদালা জানান, এ ভয়াবহ হামলার পর কিলো ইতাত গ্রাম থেকে ৩৬ জনের এবং মতেতে গ্রাম থেকে আটজনের লাশ উদ্ধার করা হয়েছে। ওই জঙ্গি গ্রুপের হামলার শিকার হওয়া তৃতীয় গ্রাম থেকে এখন পর্যন্ত কোন লাশ উদ্ধার করার খবর পাওয়া যায়নি।

তিনি বলেন, কোডেকো জঙ্গিরা এসব গ্রামে হামলা চালানোর প্রায় তিন ঘণ্টা পর কঙ্গো সেনাবাহিনী সেখানে পাল্টা অভিযান চালায়।

ওই জেলার সুশীল সমাজের নেতা রবার্ট বসিলোকো এ হামলায় ৪৩ জন নিহত হওয়ার কথা জানিয়েছেন। এদের মধ্যে পাঁচ শিশু রয়েছে। প্রতিদিন হামলা ও মৃত্যুর খবর শুনে তারা ক্লান্ত হয়ে পড়েছেন বলে মন্তব্য করেন তিনি।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ