• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বিশ্বের কোন দেশে কবে ঈদ?

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০১:৪২ এএম

বিশ্বের কোন দেশে কবে ঈদ?

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বজুড়ে মুসলিমদের পবিত্র রমজান মাস শেষের পথে। দেশে দেশে শুরু হয়েছে ঈদুল ফিতরের প্রস্তুতি। অপেক্ষা চাঁদ দেখার। শাওয়ালের নতুন চাঁদ দেখা সাপেক্ষে বিশ্বের বিভিন্ন প্রান্তে শুরু হবে ঈদের উৎসব। তবে তা নির্ভর করছে আপনি বিশ্বের কোন অংশে অবস্থান করছেন এবং কখন আপনার অংশে চাঁদ দেখা যাবে তার ওপর।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুসারে, সাধারণত ২৯ কিংবা ৩০ দিনে পূর্ণ হয় চান্দ্রমাস। তাই মুসলমানদের ঈদুল ফিতরের আগের দিন সন্ধ্যায় চাঁদ দেখার অপেক্ষায় থাকতে হয়। খালি চোখে চাঁদ দেখার পরই জানা যায় পরের দিন ঈদ।

যুক্তরাজ্যের এইচ এম নটিক্যাল অ্যালমানাক দপ্তর জানিয়েছে, বিশ্বের যেসব দেশে গত ২৩ মার্চ রোজা শুরু হয়েছে, সেসব দেশের মানুষরা বৃহস্পতিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় পশ্চিম আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখার চেষ্টা করবেন। যেসব দেশে চাঁদ দেখা যাবে সেসব দেশে শুক্রবার (২১ এপ্রিল) ঈদ উদ্যাপিত হবে। আর না দেখা গেলে আরেক দিন বেশি রোজা রাখতে হবে। সেক্ষেত্রে ৩০ রোজা পূর্ণ হবে সেসব দেশে এবং ঈদ হবে আগামী শনিবার (২২ এপ্রিল)।

এইচ এম নটিক্যাল অ্যালমানাক দপ্তর আরও জানিয়েছে, বৃহস্পতিবার গ্রিনিচ মান সময় ৪টা ১৩ মিনিট থেকে নতুন চাঁদ দৃশ্যমান হতে পারে। তবে তা নির্দিষ্ট পরিস্থিতিতে কেবল উত্তর আমেরিকার আকাশ থেকে এদিন চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

তাই বিশ্বের বেশির ভাগ মানুষের উচিত হবে, শুক্রবার সন্ধ্যার পর শাওয়ালের চাঁদ দেখার জন্য খালি চোখে পশ্চিম আকাশে নজর রাখা। তবে দক্ষিণ আমেরিকার দেশগুলো, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ দক্ষিণ গোলার্ধের কিছু দেশের মানুষ আগামীকাল সন্ধ্যায় চাঁদের দেখা নাও পেতে পারেন। এসব দেশে পরদিন অর্থাৎ আগামী রোববার (২২ এপ্রিল) ঈদ উদ্যাপিত হতে পারে।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ