• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

জার্মানির ২০ কূটনীতিককে বহিষ্কার রাশিয়ার

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৩, ০৭:১১ এএম

জার্মানির ২০ কূটনীতিককে বহিষ্কার রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সঙ্গে ইউরোপের কূটনেতিক সম্পর্কটা ভালো যাচ্ছে না। ইউক্রেন যুদ্ধ নিয়ে ইউরোপের দেশগুলোর সঙ্গে চলছে দা কুমড়া সম্পর্ক। তারই সূত্র ধরে শনিবার জার্মানির ২০ জনের বেশি কুটনীতিকে বহিস্কার করেছে দেশটি। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তিকে এ তথ্য জানান। 

রাশিয়া যখন বহিস্কার করেছে তখন পাল্টা আঘাত আসাটাই স্বাভাবিক। তবে রাশিয়ার কূটনীতিকদের বহিস্কারের ঘোষণা না দিলেও এরই মধ্যে কয়েকজন রাশিয়ান কূটনীতিক জার্মানি ছেড়েছে বলে বার্লিন থেকে জানানো হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ‘জার্মানিতে রাশিয়ার কূটনৈতিক মিশনের কর্মীদের আরেকটি গণবহিষ্কার’-এর নিন্দা জানানোর কিছু সময় পরই মারিয়া এ ঘোষণা দেন। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা রাশিয়ার এই পদক্ষেপ আমলে নিয়েছে।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, জার্মানিতে রাশিয়ার গোয়েন্দা উপস্থিতি কমাতে সাম্প্রতিক সপ্তাহগুলোয় দুই দেশের কেন্দ্রীয় সরকারই নিজ নিজ দূতাবাসের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করেছে।

রাশিয়ার দূতাবাসের কর্মীদের জার্মানি ছেড়ে যাওয়া এরই অংশ বলে মন্তব্য করেন ওই কর্মী। তবে ঠিক কতজন রাশিয়ান কূটনীতিক চলে গেছেন, তা জানাতে তিনি অস্বীকৃতি জানান।

গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। যুদ্ধের আগে রাশিয়ার তেল ও গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা ছিল জার্মানি।

জার্মানির কূটনীতিকদের বহিষ্কারের প্রসঙ্গ জানতে চাইলে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘বার্লিনের এই পদক্ষেপের আমরা তীব্র নিন্দা জানাই। এই পদক্ষেপ দুই দেশের সম্পর্ককে ধ্বংসের দিকে নিয়ে যাবে।’

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বার্লিনের শত্রুতাভাবাপন্ন পদক্ষেপের প্রতিক্রিয়ায় রাশিয়া থেকে জার্মান কূটনীতিদের বহিষ্কারের এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জার্মানির একটি পত্রিকায় জানানো হয়েছে, বর্তমানে মস্কোকে জার্মানির দূতাবাসে ৯০ জন কর্মী রয়েছে। এদের মধ্যে ৩৪ জনকে রাশিয়া ছাড়তে বলা হয়েছে।

আর্কাইভ