• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

‘সদ্যবিবাহিত’ স্ত্রীর কারণেই কুপোকাত অমৃতপাল!

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৩, ১২:৫৬ এএম

‘সদ্যবিবাহিত’ স্ত্রীর কারণেই কুপোকাত অমৃতপাল!

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পাঞ্জাব রাজ্যের স্বঘোষিত খালিস্তানপন্থি নেতা অমৃতপাল সিং ধরা দিয়েছেন, নাকি তাকে ধরা হয়েছে- এ বিতর্কের চেয়েও সবচেয়ে বড় হয়ে দেখা দিয়েছে যে প্রশ্ন, তা হল- তিন দিন আগে আটক হওয়া সদ্যবিবাহিত স্ত্রীর কারণেই কি দুর্বল হয়ে পড়লেন অমৃতপাল?

ভারতীয় পুলিশের তথ্যমতে, রোববার আত্মসমর্পণ করেছেন দেশটির খালিস্তানপন্থি নেতা অমৃতপাল সিং। এর পর পুলিশ তাকে গ্রেফতার দেখিয়েছে। গত ১৮ মার্চ থেকে পুলিশের নজর এড়িয়ে পালিয়ে বেড়াচ্ছিলেন তিনি। এর মধ্যে অন্তত দুই বার পুলিশের নজর এড়িয়ে পালাতে দেখা গেছে তাকে। সিসিটিভি ফুটেজে কিছু দৃশ্যও ধরা পড়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, প্রায় পাঁচ সপ্তাহ ধরে পালিয়ে বেড়ানোর পর কেন ধরা দিলেন অমৃতপাল- এ প্রশ্ন এখন সবার মুখে মুখে। ওয়াকিবহাল মহলের ধারণা, তিন দিন আগে স্ত্রীর আটক হওয়াতেই এই সিদ্ধান্ত নিয়ে থাকতে পারেন অমৃতপাল।

ইন্ডিয়া টুডে, টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভিসহ ভারতের প্রভাবশালী গণমাধ্যমগুলো এ নিয়ে ফলাও করে সংবাদ প্রকাশ করেছে। এমনকি বিদেশি গণমাধ্যমেও গুরুত্ব পেয়েছে ইস্যুটি।

খবরে বলা হয়েছে, তিন দিন আগে লন্ডন পালাতে গিয়ে ধরা পড়েছিলেন অমৃতপালের স্ত্রী কিরণদীপ কউর। তাকে আটক করেছে পুলিশ। শুল্ক বিভাগ তাকে জিজ্ঞাসাবাদ করার পর সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তাকে আটক করে। 

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতেই কিরণদীপ ও অমৃতপাল বিয়ে করেন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, অমৃতপালের আত্মসমর্পণের সিদ্ধান্তের পেছনে কি কিরণদীপের আটক হওয়াই মুখ্য ভূমিকা পালন করেছে?

বিতর্কিত খালিস্তানপন্থি এই নেতাকে আসামের ডিব্রুগড়ের জেলে নিয়ে যাওয়া হচ্ছে বলে খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। সেখানে ইতোমধ্যেই নিয়ে যাওয়া হয়েছে পাপলপ্রীত সিং-সহ তার আট সঙ্গীকেও। বিস্তারিত কিছু পুলিশ এখনও জানায়নি। 

তবে এটা জানা গেছে যে, রোববার সকালে মোগার গুরুদ্বারে পৌঁছে নিজেই পুলিশকে খবর দিয়েছিলেন অমৃতপাল। তবে ধরা দেওয়ার আগে গুরুদ্বারে উপস্থিত জনতার সামনে বক্তব্য রাখেন বিতর্কিত এই নেতা। তার পর তিনি ধরা দেন।

প্রসঙ্গত, অমৃতপালকে ‘খালিস্তানি-পাকিস্তানি’ এজেন্ট বলে বর্ণনা করেছে ভারত সরকার। অমৃতলাল গত কয়েক বছর ধরে পাঞ্জাবে তৎপরতা চালিয়ে আসছিলেন। তাকে প্রায়ই সশস্ত্র সমর্থক বেষ্টিত অবস্থায় দেখা যেত। 

তাছাড়া আমৃতপাল সিং নিজেও খালিস্তানপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতা জার্নাইল সিং ভিন্দ্রানওয়ালের অনুসারী বলে দাবি করে আসছেন। সমর্থকদের মাঝে তিনি দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে হিসেবে পরিচিত লাভ করেছেন বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ