• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
বলেছেন সাবের হোসেন চৌধুরী

দেশের বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে প্লাস্টিক সম্পূর্ণরূপে বর্জন করতে হবে

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৯:৫৪ পিএম

দেশের বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে প্লাস্টিক সম্পূর্ণরূপে বর্জন করতে হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, রাজধানী ঢাকাসহ দেশের বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে প্লাস্টিক সম্পূর্ণরূপে বর্জন করতে হবে।  

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘টেকসই নগরায়ন ও পরিবেশের সুরক্ষা সুপারিশমালা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ আহ্বান জানান মন্ত্রী।

বাংলাদেশের অর্থনীতির আকার যত বড় হবে, বর্জ্য ব্যবস্থাপনার চ্যালেঞ্জ তত বাড়তে থাকবে উল্লেখ করে তিনি বলেন, সংসদ সদস্য হিসেবে আমরা আইন তৈরি করতে পারি। কিন্তু মানুষকে সম্পৃক্ত করতে না পারলে এসব আইন ফলপ্রসূ হবে না।

প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পিএআর) কর্মসূচির তরফে তুলে ধরা সুপারিশমালা সম্পর্কে সাবের হোসেন চৌধুরী বলেন, এই কর্মসূচির আওতায় পরিবেশ দূষণ হ্রাস, পরিকল্পিত নগরায়নের ব্যাপারে সুপারিশমালায় যে সব সংসদ সদস্য নির্বাচনের আগে অঙ্গীকার করেছেন তাদের নিয়ে সংসদে এ  বিষয়ক ককাস গঠন করা যেতে পারে। এই ককাস গঠনের মাধ্যমে সুপারিশমালার ব্যাপারে সংসদ সদস্যদের করা অঙ্গীকারগুলো বাস্তবায়নের ব্যাপারে তাদের চাপ দিতে হবে।

তিনি বলেন, যারা সবচেয়ে প্রান্তিক তাদের কথা মাথায় রেখে যদি পরিকল্পনা প্রণয়ন করা হয় তবে সেই পরিকল্পনাই সবচেয়ে ফলপ্রসূ হবে। তাই তৃণমূল পর‌্যায়ের মানুষ উপকৃত হবে এমনভাবে পরিকল্পনা তৈরি করতে হবে।

দেশের উন্নয়ন কর্মকাণ্ডগুলোকে সংবিধানের আলোকে বিবেচনা ও মূল্যায়ন করার আহ্বান জানিয়ে তিনি কর্তৃপক্ষকে আরও জবাবদিহিতায় বাধ্য করতে চাপ দেয়ার জন্য নাগরিক সমাজের প্রতি পরামর্শ দেন। এ ব্যাপারে তথ্য অধিকার আইনকে কাজে লাগানোর আহ্বান জানান পরিবেশমন্ত্রী।

এসময় আরও উপস্থিত ছিলেন ইউএসএইড বাংলাদেশের অফিস অব ইকোনোমিক গ্রোথের পরিচালক মোহাম্মদ খান, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট গোয়েনডোলিন অ্যাপেল প্রমুখ।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ