• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সপ্তাহের ব্যবধানে দুটি তেলের জাহাজ জব্দ করল ইরান

প্রকাশিত: মে ৪, ২০২৩, ০৬:২৬ পিএম

সপ্তাহের ব্যবধানে দুটি তেলের জাহাজ জব্দ করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে এক সপ্তাহের ব্যবধানে দুটি তেলের জাহাজ জব্দ করল ইরান। জানা যায়, হরমুজ প্রণালি থেকে আরেকটি বিদেশি তেলবাহী ট্যাংকার আটক করেছে ইরান। আইন অমান্য করায় জাহাজটিকে আটক করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। তবে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য এখনো জানানো হয়নি কোনো পক্ষ থেকেই।

মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর দাবি করেছে, হরমুজ প্রণালি থেকে যে জাহাজটিকে ইরান আটক করেছে, সেটি পানামার পতাকাবাহী একটি তেল ট্যাংকার। 
পঞ্চম বহরের প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, বিপ্লবী গার্ডের কয়েকটি দ্রুতগতির জাহাজ তেলবাহী ট্যাংকারটির কাছে যাচ্ছে। সেটি পানামার পতাকাবাহী নিয়োভি জাহাজ বলে জানা গেছে। 

যুক্তরাষ্ট্র জানিয়েছে, জাহাজটিকে জোরপূর্বক ইরানি জলসীমায় নিয়ে যায় বিপ্লবী গার্ড।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা মিজান জানিয়েছে, এক বাদীর অভিযোগের ভিত্তিতে আদালতের নির্দেশে জাহাজটি জব্দ করা হয়েছে।

এর আগে গত ২৮ এপ্রিলও মার্শাল আইল্যান্ডসের পতাকাবাহী একটি জাহাজকে ওমান সাগর থেকে আটক করে ইরানি বাহিনী। ওই জাহাজটি ইরানের একটি নৌযানকে ধাক্কা দিলে কয়েকজন ইরানি নাবিক আহত ও নিখোঁজ হন।

দুর্ঘটনাটি ঘটে পারস্য উপসাগরে। কিন্তু দুর্ঘটনায় জড়িত জাহাজটি আহতদের সহায়তায় এগিয়ে না এসে উল্টো পারস্য উপসাগর থেকে পালিয়ে যেতে থাকে। এ অবস্থায় ইরানের নৌ-সেনারা আন্তর্জাতিক আইন অমান্যকারী জাহাজটিকে ওমান সাগর থেকে আটক করতে সক্ষম হয়। 

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ