• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পেরুতে স্বর্ণখনিতে আগুন, নিহত ২৭

প্রকাশিত: মে ৮, ২০২৩, ০৩:০০ পিএম

পেরুতে স্বর্ণখনিতে আগুন, নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক

পেরুর একটি স্বর্ণখনিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৭ জন প্রাণ হারিয়েছেন। বেশ কয়েকজন আহত হয়েছেন। খনি থেকে প্রায় ২০০ জন উদ্ধার করা হয়েছে।

দেশটির দক্ষিণাঞ্চলীয় এলাকা আরেকুইপা অঞ্চলের একটি খনিতে আগুন লাগার পর এই প্রাণহানির ঘটনা ঘটে। বিবিস সোমবার এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ আমেরিকার এই দেশটির খনিতে প্রায় দুর্ঘটনা ঘটে থাকে। তবে কয়েক দশকের মধ্যে এটিই সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা। খনি সংস্থা ইয়ানাকুইহুয়া জানিয়েছে, ১৭৫ জন খনি শ্রমিককে উদ্ধার করা হয়েছে। অগ্নিকাণ্ডের শিকার এই খনিটি দেশটির দক্ষিণে অবস্থিত আরেকুইপা অঞ্চলের ছোট একটি খনি।

বিবিসি বলছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে খনিতে আগুনের সূত্রপাত হয় বলে ধারণা করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, আগুন ছড়িয়ে পড়ার সময় খনি শ্রমিকরা ভূপৃষ্ঠের প্রায় ১০০ মিটার (৩৩০ ফুট) নিচে কাজ করছিলেন।

খনি সংস্থা ইয়ানাকুইহুয়া বলেছে, অগ্নিকাণ্ডের ঘটনায় তারা জরুরি তদন্ত চালিয়ে যাচ্ছে। সংস্থাটির দাবি, ‘এই অত্যন্ত দুঃখজনক সময়ে আমরা শোকাহত এবং উদ্ধারকৃত খনি শ্রমিকদের সহায়তাকে অগ্রাধিকার দিচ্ছি’।

এদিকে এক বিবৃতিতে আঞ্চলিক সরকার বলেছে, যে খনিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সেখান থেকে নিকটতম পুলিশ স্টেশনটি প্রায় ৯০ মিনিটের দূরত্বে অবস্থিত।  এটিই জরুরি উদ্ধারকাজকে আরও জটিল করে তোলে।

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ