• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্র আরও ১২০ কোটি ডলার ইউক্রেনকে সহায়তা দেয়ার পরিকল্পনা করেছে

প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৬:৩২ পিএম

যুক্তরাষ্ট্র আরও ১২০ কোটি ডলার ইউক্রেনকে সহায়তা দেয়ার পরিকল্পনা করেছে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সঙ্গে লড়াইরত ইউক্রেনকে আরও ১২০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এমনটাই জানিয়েছে। যত দ্রুত সম্ভব এই সহায়তা ইউক্রেনে পৌঁছে দেয়া হবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র প্রস্তাবিত নতুন সহায়তার আওতায় ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, গোলাবারুদ, নগদ অর্থ সহায়তা এবং প্রশিক্ষণ দেয়া হবে।  

ওই কর্মকর্তা জানিয়েছেন, এই সহায়তা প্যাকেজের আওতায় ইউক্রেন ১৫৫ মিলিমিটার হাউইটজারে গোলা, কাউন্টার ড্রোন গোলা, স্যাটেলাইট চিত্র পাওয়ার জন্য নগদ অর্থ এবং বিভিন্ন ধরনের প্রশিক্ষণ সুবিধা দেয়া হবে ইউক্রেনকে।  

যুক্তরাষ্ট্র সরকারের ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) এর আওতায় এই সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। এই ইউএসএআই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় ভাণ্ডারে থাকা অস্ত্র সরাসরি সহায়তা দেয়ার বদলে বাইরে থেকে অস্ত্র সংগ্রহ করে তা ইউক্রেনে পাঠানোর সুযোগ দেয়।  


যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইউক্রেনকে এই বিশাল সামরিক সহায়তা দেয়ার বিষয়টি এমন সময়ে সামনে এলো যখন দেশটি নিজেই দেউলিয়া হওয়ার আশঙ্কায় রয়েছে। দেশটির ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন সতর্ক করে বলেছেন, মার্কিন কংগ্রেস যুক্তরাষ্ট্রের ঋণ গ্রহণ সীমা না বাড়ালে দেশটি জুন মাসের মধ্যেই দেউলিয়া হতে পারে।

এই অবস্থায় বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টি বারবার ঋণ গ্রহণ সীমা বাড়ানোর প্রস্তাব দিলেও মার্কিন কংগ্রেসের নিম্মকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে সংখ্যাগরিষ্ঠ বিরোধীদল রিপাবলিকান পার্টি তা খুব বেশি বাড়ানোর পক্ষপাতী নয়। এই নিয়ে দুই পক্ষের মধ্যে তুমুল বিতর্ক চলছে। এখনো পর্যন্ত কোনো সমাধানে আসতে পারেনি তারা।   
 

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ