• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনকে ২৯৭ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে জার্মানি

প্রকাশিত: মে ১৩, ২০২৩, ১১:১৬ পিএম

ইউক্রেনকে ২৯৭ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে জার্মানি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে ২৯৭ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে জার্মানি। এছাড়াও যুদ্ধবিধ্বস্ত দেশটিকে ৩০টি লিওপার্ড ট্যাংক দিবে বলে জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অফ স্টাফ।

শনিবার (১৩ মে) রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এক পোস্টে অ্যান্ড্রি ইয়ারমাক বলেন, বার্লিন চারটি আইরিস-টি এয়ার ডিফেন্স সিস্টেম তথা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ২০টি সামরিক যান,  ২০০টি ড্রোন, ১০০টি সাঁজোয়া যান ও অন্যান্য অস্ত্র সরবরাহ করবে।

এক বিবৃতিতে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বোরিস পিস্টেরিয়াস বলেন, আমরা সবাই চাই খুব দ্রুতই রাশিয়া ও ইউ্রক্রেনের এই যুদ্ধ শেষ হয়ে যাক। কিন্তু এই যুদ্ধ শেষের কোনো লক্ষণ আমরা দেখতে পাচ্ছি না। জর্মানি যতদিন সম্ভব ইউক্রেনকে সহায়তা দিয়ে যাবে।

এদিকে শনিবার (১৩ মে) বাখমুতের বেশ কিছু এলাকা দখলমুক্ত করার দাবি করেছে ইউক্রেন। ইউক্রেনের পূর্বাঞ্চলের এই শহরে কয়েক মাস ধরেই অগ্রসর হচ্ছিলেন রাশিয়ার সেনারা।

ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বরাতে বিবিসি জানিয়েছে, গত এক সপ্তাহের মধ্যে দুই কিলোমিটার অগ্রসর হয়েছেন দেশটির সেনারা। এর আগে বাখমুতের দখল নেয়ার দাবি করেছিল রুশ বাহিনী। এদিকে ইউক্রেনীয় বাহিনীর এই দাবি নাকচ করে দিয়েছে রাশিয়া।

 

জেকেএস/

আর্কাইভ