• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভারত মহাসাগরে নৌকা ডুবি, নিখোঁজ ৩৯

প্রকাশিত: মে ১৭, ২০২৩, ০৭:৩৪ পিএম

ভারত মহাসাগরে নৌকা ডুবি, নিখোঁজ ৩৯

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ভারত মহাসাগরে চীনের একটি মাছ ধরার নৌকা ডুবে ৩৯ জন নিখোঁজ হয়েছেন। নিখোঁজ ক্রুদের মধ্যে চীনসহ অন্যান্য দেশের নাগরিকও রয়েছেন।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বুধবার (১৭ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

চীনা রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভি জানিয়েছে, মঙ্গলবার (১৬ মে) ভোরে এ নৌকাডুবি ঘটেছে। প্রতিবেদনে বলা হয়, নিখোঁজ ক্রুদের মধ্যে চীনের ১৭ জন, ইন্দোনেশিয়ার ১৭ জন এবং ফিলিপাইনের ৫ জন রয়েছেন।

নৌকাডুবির পর নিখোঁজদের সন্ধানে সমন্বিত অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। কিন্তু এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিখোঁজ কোনো ব্যক্তির সন্ধান পাওয়া যায়নি। তবে আঞ্চলিক অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার জন্য চীন ঘটনাস্থলের আশপাশে দুটি বাণিজ্যিক জাহাজ মোতায়েন করেছে।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমে বলা হয়েছে, ‘সমুদ্রে মাছ ধরার নৌযানের নিরাপত্তা ব্যবস্থাপনাকে আরও জোরদার করা এবং সামুদ্রিক চলাচলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা বাস্তবায়ন করা প্রয়োজন।’


আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মাছ ধরার ওই নৌকা ডুবে যাওয়ার সঠিক অবস্থান চিহ্নিত করা হয়নি। এতে কেবল প্রকাশ করা হয়েছে যে, ভারত মহাসাগরের কেন্দ্রস্থলে এ নৌকাডুবি ঘটেছে। ভারত মহাসাগর মূলত দক্ষিণ এশিয়া ও আরব উপদ্বীপ থেকে পূর্ব আফ্রিকা এবং পশ্চিম অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত।

ফিলিপাইনের কোস্ট গার্ড বুধবার বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং ম্যানিলায় চীনা দূতাবাসের পাশাপাশি জাহাজের সর্বশেষ অবস্থানের কাছাকাছি কাজ করা অনুসন্ধান ও উদ্ধারকারী দলের সাথে সমন্বয় করছে।

অবশ্য নৌকা ডুবে যাওয়ার পেছনে কারণ কী হতে পারে তার কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি। তবে আবহাওয়া এবং উত্তাল সমুদ্র সাধারণত এ ধরনের ট্র্যাজেডির কারণ বলে মনে করা হয়।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ