• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

বিক্রি হলো ১১০০ বছরের পুরনো বাইবেল

প্রকাশিত: মে ১৯, ২০২৩, ১২:০৫ এএম

বিক্রি হলো ১১০০ বছরের  পুরনো বাইবেল

আন্তর্জাতিক ডেস্ক

প্রায় ১ হাজার ১০০ বছরের পুরনো একটি বাইবেল বিক্রি হলো পৌনে ৪ কোটি ডলারে। পুরনো বাইবেলটি লেখা হিব্রু ভাষায়। বুধবার (১৭ মে) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিলামে বিক্রি হয়েছে প্রাচীন এ বাইবেল। নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি পাণ্ডুলিপির তকমা পেয়েছে ধর্মগ্রন্থটি।

নিলামকারী প্রতিষ্ঠান সথবি এক বিবৃতিতে জানিয়েছে, ‘কোডেক্স স্যাসন’ নামে পরিচিত হিব্রু ভাষার বাইবেলটি নবম শতকের শেষ দিক কিংবা দশম শতকের শুরুর দিকে লেখা হয়েছিল। এখন পর্যন্ত সন্ধান পাওয়া সবচেয়ে পুরনো হিব্রু ভাষার বাইবেল এটা।

দুই ক্রেতা বাইবেলটি নিতে নিলামে দাম চড়ান। চার মিনিটের মধ্যে বাইবেলটির দাম উঠে ৩ কোটি ৮১ লাখ ডলারে এবং শেষ পর্যন্ত সেই দামেই বিক্রি হয়।

হিব্রু ভাষার বাইবেলটি যুক্তরাষ্ট্রের সাবেক কূটনীতিক আলফ্রেড মোসেস দেশটির একটি অলাভজনক প্রতিষ্ঠানের পক্ষে কিনে নিয়েছেন। বাইবেলটি ইসরায়েলের তেল আবিবের এএনইউ জাদুঘরকে উপহার দেওয়া হবে।
 
আলফ্রেড মোসেস যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে কূটনীতিক হিসেবে কাজ করেছেন। তিনি বলেন, ‘হিব্রু ভাষার বাইবেল ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী বই। এই বই পশ্চিমা সভ্যতার ভিত্তি। আমি এটা জেনে ভীষণ আনন্দিত যে বইটি ইহুদি জনগণের কাছে থাকবে।’


এর আগে বিশ্বের সবচেয়ে দামি হাতে লেখা পাণ্ডুলিপি হিসেবে বিক্রি হয়েছিল লিওনার্দো দা ভিঞ্চির লেখা বই ‘কোডেক্স লিচেস্টার’-এর পাণ্ডুলিপি। ১৯৯৪ সালে এ পাণ্ডুলিপি নিলামে বিক্রি হয়েছিল ৩ কোটি ৮ লাখ ডলারে।

নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি ঐতিহাসিক নথি মার্কিন সংবিধানের শুরুর দিকের একটি মুদ্রিত সংখ্যা। ২০২১ সালের নভেম্বরে সথবির নিলামে এটি বিক্রি হয় ৪ কোটি ৩০ লাখ ডলারে।


এডিএস/

আর্কাইভ