• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

পাল্টাপাল্টি মিছিল, ইসরাইলি বাহিনীর গুলিতে আহত কয়েক ডজন ফিলিস্তিনি

প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০৬:০৭ পিএম

পাল্টাপাল্টি মিছিল, ইসরাইলি বাহিনীর গুলিতে আহত কয়েক ডজন ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক

পাল্টাপাল্টি পতাকা মিছিল কেন্দ্র করে উত্তপ্ত ইসরাইল-ফিলিস্তিন। বৃহস্পতিবার জেরুজালেম দিবস উপলক্ষে ওল্ড সিটিতে পতাকা মিছিল বের করে কয়েক হাজার ইসরাইলি। প্রতিবাদে অবরুদ্ধ গাজার ইসরাইল সীমান্তে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। এতে ইসরাইলি বাহিনীর গুলিতে আহত হন বেশ কয়েকজন। প্রতিবাদে টায়ারে আগুন জ্বালিয়ে ইসরাইল-বিরোধী স্লোগান দিতে দেখা যায় তাদের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এবং ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের পৃথক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (১৮ মে) জেরুজালেম দিবস উপলক্ষে প্রায় ৫০ হাজার ইসরাইলি দেশটির পতাকা হাতে মিছিল করেন। জেরুজালেমে সমবেত হয়ে আনন্দ মিছিল করেন তারা। কড়া পুলিশি নিরাপত্তা থাকলেও ইসরাইলিদের সঙ্গে সাধারণ ফিলিস্তিনিদের সংঘাত হয় বেশ কয়েক জায়গায়। তবে বড় ধরনের কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি।  
 
এদিকে, কট্টরপন্থী ইসরাইলিদের পতাকা মিছিলের প্রতিবাদে বৃহস্পতিবারই গাজা সীমান্তে জড়ো হন শত শত ফিলিস্তিনি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জনসমুদ্রে পরিণত হয় পুরো এলাকা। ফিলিস্তিনের জাতীয় পতাকা হাতে ইসরাইলবিরোধী স্লোগান দেন তারা। এসময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায় ইসরাইলি বাহিনী।


জবাবে পাল্টা ইট-পাথর নিক্ষেপের পাশাপাশি টায়ারে আগুন জ্বালিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করে ফিলিস্তিনিরা। ইসরাইলি বাহিনীর গুলিতে গুরুতর আহত হন বেশ কয়েক ডজন। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসলামিক জিহাদের শীর্ষ নেতারাও এই বিক্ষোভে অংশ নেয়।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখলের দিনটি স্মরণীয় করে রাখতে এই দিনে মুসলিম এলাকাগুলোতে পতাকা মিছিল করে থাকে ইসরাইলের কট্টরপন্থীরা। একে উস্কানিমূলক কর্মকাণ্ড আখ্যা দিয়ে প্রতি বছরই পাল্টা বিক্ষোভের ডাক দেন ফিলিস্তিনিরা।


এডিএস/

আর্কাইভ