• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্বাচনের দিন ভোটারের মধ্যে অর্থ বিতরণ এরদোয়ানের

প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১১:১৮ পিএম

নির্বাচনের দিন ভোটারের মধ্যে অর্থ বিতরণ এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপ তথা রানঅফের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে গত রোববার (২৮ মে)। সেদিন তুরস্কের নবনির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও তার স্ত্রী ইস্তাম্বুলের উস্কুদারের সাফেত সেলেবি হাইস্কুল কেন্দ্রে ভোট দেন। এরপর সেখানে উপস্থিত ভোটারদের মধ্যে নগদ অর্থ বিতরণ করেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম এরদোয়ানের এ অর্থ বিতরণ সংক্রান্ত ভিডিও প্রকাশ করেছে।

ভোটে জিতে টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (এ কে পার্টি) নেতা এরদোয়ান। দেশটির নির্বাচন কমিশনের দেয়া তথ্য মতে, রোববার অনুষ্ঠিত নির্বাচনে ৯৯ দশমিক ৪৩ শতাংশ ব্যালট গণনা সম্পন্ন হয়েছে। এতে এরদোয়ান ৫২ দশমিক ১৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট। এই দুই প্রার্থীর মধ্যে ভোটের ব্যবধান ২০ লাখেরও বেশি।

 
এদিকে, রোববার আঙ্কারায় একটি কেন্দ্রে ভোট দেওয়ার পর বাইরে অপেক্ষায় থাকা শত শত কর্মী-সমর্থকের সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট এরদোয়ান। এ সময় তাদের মাঝে নগদ অর্থও বিতরণ করেন তিনি। ভোটের দিন জনগণের মাঝে নগদ অর্থ বিতরণের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

সৌদি আরবের ইংরেজি দৈনিক আল-আরাবিয়ার টুইটার পেইজে ভিডিও শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ভোট কেন্দ্রের বাইরে জড়ো হওয়া সমর্থকদের হাতে অর্থ তুলে দিচ্ছেন। সেখানকার কেন্দ্রে ভোট দেওয়ার পরপরই এরদোয়ান বাইরে সমর্থকদের অনেককে অন্তত ২০০ তুর্কিশ লিরা (প্রায় ১০ মার্কিন ডলার) করে দেন।

ভিডিওতে বলা হয়েছে, জনগণের মাঝে অর্থ বিতরণে এরদোয়ানের এক ধরনের ঐতিহ্য রয়েছে। তিনি প্রায়ই বিশেষ কোনও উৎসবের আগে এভাবে অর্থ বিতরণ করেন। প্রত্যেক বছর পবিত্র ঈদের সময়ও তিনি মুসলিমদের মাঝে অর্থ বিতরণ করেন।


এডিএস/

আর্কাইভ