• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

মাঝ আকাশে মার্কিন বিমানের পাশ দিয়ে বিপজ্জনকভাবে উড়ে গেল চীনা যুদ্ধবিমান

প্রকাশিত: মে ৩১, ২০২৩, ০৯:০৬ পিএম

মাঝ আকাশে মার্কিন বিমানের পাশ দিয়ে বিপজ্জনকভাবে উড়ে গেল চীনা যুদ্ধবিমান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

মাঝ আকাশে মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানের পাশ দিয়ে বিপজ্জনকভাবে উড়ে গেছে চীনা যুদ্ধবিমান। এমনভাবে উড্ডয়নের কারণে দুর্ঘটনা ঘটতে পারতো জানিয়ে বেইজিংয়ের কাছে এই ঘটনার তীব্র সমালোচনা করেছে ওয়াশিংটন। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক সীমানায় নিয়মমাফিক টহল দিচ্ছিলো মার্কিন সামরিক বিমান আরসি-১৩৫। হঠাৎ করেই বিমানের ডান পাশে উদয় হয় একটি চীনা যুদ্ধবিমান। চীনা যুদ্ধবিমানটি মার্কিন বিমানের প্রায় ৪০০ ফুটের মধ্যে চলে আসে।

বেশ কিছুক্ষণ আরসি-১৩৫ বিমানটিকে অনুসরণ করে চীনা যুদ্ধবিমান জে-১৬। একপর্যায়ে দ্রুত গতিতে মার্কিন বিমানের সামনে দিয়ে উড়ে চলে যায় চীনা জঙ্গি বিমানটি। এতে কিছুক্ষণের জন্য আরসি-১৩৫ বিমানে কম্পন সৃষ্টি হয়। ফলে বিমানটির নিয়ন্ত্রণ ঠিক রাখতে হিমশিম খেতে হয় পাইলটকে।

এই ঘটনায় চীনা বিমান বাহিনীর তীব্র সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, আন্তর্জাতিক আকাশসীমায় টহল দেয়ার সময় চীনা যুদ্ধবিমানের এমন আচরণ অগ্রহণযোগ্য। এর কারণে যেকোনো দুর্ঘটনা ঘটে যেতে পারতো বলেও দাবি করা হয়েছে। তবে চীনের এমন আগ্রাসী মনোভাব সত্ত্বেও দক্ষিণ চীন সাগরে নিয়মিত টহল চালিয়ে যাবে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। যদিও এ বিষয়ে এখনও কোন মন্তব্য করেনি চীন।

দক্ষিণ চীন সাগরে টহল দেয়ার সময় মার্কিন সামরিক বিমানের কাছ দিয়ে চীনা যুদ্ধ বিমান উড়ে যাবার ঘটনা এটিই প্রথম নয়। এর আগে ২০২২ সালের ডিসেম্বরে বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের একটি যুদ্ধবিমান মার্কিন যুদ্ধবিমানের কাছাকাছি চলে আসে। এ সময় সংঘাত এড়াতে কৌশল অবলম্বন করে মার্কিন বিমানটি সরে যায় বলেও দাবি করে মার্কিন সামরিক বাহিনী।

 

জেকেএস/

আর্কাইভ