• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের ৭ লেপার্ড ট্যাংক ধ্বসের দাবি রাশিয়ার

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ১১:৩৪ পিএম

ইউক্রেনের ৭ লেপার্ড ট্যাংক ধ্বসের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে জার্মান তৈরি অন্তত ৭টি লেপার্ড ট্যাংক এবং যুক্তরাষ্ট্রের তৈরি ৫টি ব্র্যাডলি যান ধ্বংসের দাবি করেছে রাশিয়া। খবর রয়টার্সের।

রোববার (১১ জুন) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের পাল্টা আক্রমণ প্রতিহত করার সময় দুই দিনে পশ্চিমাদের দেয়া এসব অত্যাধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত শনিবার (১০ জুন) স্বীকার করেছেন, তার সামরিক বাহিনী ‘পাল্টা আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক অভিযানে’ নিয়োজিত ছিল।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া ইউক্রেনীয়দের প্রথম আক্রমণ প্রতিহত করেছে। পরে লেপার্ড ট্যাংক ও ব্র্যাডলি ভেহিকেল ধ্বংস করার দাবি করে মস্কো।
 
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তিনটি প্রধান দিক থেকে এক ডজনেরও বেশি ইউক্রেনের আক্রমণ প্রতিহত করেছে এবং জাপোরিঝিয়া অঞ্চলে ১২৮তম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের সাঁজোয়া যানের সারি ধ্বংস করে দিয়েছে।

বার্তসংস্থা রয়টার্স তাৎক্ষণিকভাবে এই প্রতিবেদনগুলোর সত্যতা যাচাই করতে পারেনি।


এদিকে পাল্টা আক্রমণ চালিয়ে রাশিয়ার দখলে নেয়া দোনেস্ক অঞ্চলের তিনটি গ্রাম আবারও নিজেদের দখলে নেয়ার দাবি করেছে ইউক্রেন।

সোমবার (১২ জুন) ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইউক্রেন কর্মকর্তাদের দাবি, দোনেস্ক অঞ্চলের ব্লাহোদাতনে, নেস্কুচনে ও মাকারিভকা এলাকা পুরোপুরি এখন তাদের দখলে।
 
তিনটি গ্রাম পুনরায় নিজেদের দখলে নেওয়ার মাধ্যমে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরুর পর প্রথম বিজয় অর্জিত হয়েছে বলেও দাবি করেছে ইউক্রেন।

বিবিসি জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দোনেস্ক অঞ্চলের ব্লাহোদাতনে ও নেস্কুচনে এলাকায় ইউক্রেনের সৈন্যদের উল্লাস করতে দেখা গেছে।

এ বিষয়ে অবশ্য রাশিয়ার পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য আসেনি। এ ছাড়া দোনেস্ক অঞ্চলের তিনটি গ্রাম পুনরায় ইউক্রেনের দখলে যাওয়ার বিষয়টিও নিশ্চিত করেনি তারা


এডিএস/

আর্কাইভ