• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতে ফের বাড়ছে তাপপ্রবাহ

প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০৮:৩৩ পিএম

ভারতে ফের বাড়ছে তাপপ্রবাহ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতজুড়ে আবারও বাড়তে শুরু করেছে তাপপ্রবাহ। সোমবার (১২জুন) দেশটির উত্তরাঞ্চলীয় বিভিন্ন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

কয়েকদিন সহনীয় পর্যায়ে থাকলেও ভারতে আবারও বাড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। সোমবার দিল্লি, পাঞ্জাব, মহারাষ্ট্রসহ দেশটির উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এতে আবারও ভোগান্তিতে পড়েছেন রাজ্যগুলোর বাসিন্দারা।

এদিকে স্থানীয় আবহাওয়া অফিসের বরাত দিয়ে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, আগামী কয়েকদিনে দেশটির উত্তরাঞ্চলজুড়ে তীব্র দাবদাহ দেখা দিতে পারে।  


রাজধানী নয়াদিল্লিতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অনেককেই সূর্যের তাপ থেকে বাঁচতে ছাতা ব্যবহার করতে দেখা গেছে । কেউ কেউ আবার মাথায় ও মুখে কাপড় জড়িয়ে বাইরে বের হন । বিভিন্ন ধরনের ঠান্ডা পানীয় পান করে শীতল পরশ নিতেও দেখা গেছে অনেককে।
 
একই পরিস্থিতি পাঞ্জাব ও মহারাষ্ট্রের বিভিন্ন শহরে। এদিন তাপপ্রবাহ কমাতে বিভিন্ন সড়ক ও মন্দিরের প্রবেশ পথে পানি ছিটাতে দেখা গেছে কর্তৃপক্ষকে। সেইসঙ্গে বিভিন্ন পার্ক ও লেকের ধারে ছায়ায় বসে থাকতে দেখা যায় বাসিন্দাদের।

আবহাওয়াবিদরা বলেছেন, তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও বেশ কয়েকদিন। আগামী কয়েকদিনে ভারতের উত্তরাঞ্চলজুড়ে তীব্র দাবদাহ হতে পারে। উত্তরাঞ্চলীয় বেশিরভাগ রাজ্যেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ