• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

আফ্রিকান প্রেসিডেন্টদের শান্তি সফরের মধ্যেই ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল রাশিয়া

প্রকাশিত: জুন ১৭, ২০২৩, ১২:৫৩ এএম

আফ্রিকান প্রেসিডেন্টদের শান্তি সফরের মধ্যেই ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে দেশটিতে সফরে গেছেন আফ্রিকার পাঁচ দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। তাদের এ সফরের মধ্যেই রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রাশিয়া। খবর বিবিসির। 

ইউক্রেনীয় বিমানবাহিনী জানিয়েছে, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করে রাশিয়ার ছয়টি কিনজাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ছয়টি কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। এ হামলার পরও রাজধানীতে জীবনযাত্রা স্বাভাবিকভাবেই চলছে বলে দাবি করেছে তারা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার নেতৃত্বে ইউক্রেন সফরে গেছেন জাম্বিয়ার প্রেসিডেন্ট হাকিন্দে হিচিলেমা, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি শ্যাল, কমোরোসের প্রেসিডেন্ট আজালি আসোমানি এবং মিসরের প্রধানমন্ত্রী মুস্তফা মাদবুলি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে এবং দুই পক্ষকে আলোচনার টেবিলে আনতে শান্তি মিশন শুরু করেছেন তারা। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ শেষে এ নেতারা যাবেন রাশিয়ায়। দেশটির মস্কো শহরে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করবেন তারা।

আফ্রিকান দেশগুলোর প্রেসিডেন্টদের সফরের মাঝে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার পর টুইট করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। তিনি বলেছেন, এ নেতাদের উপস্থিতিতেই ক্ষেপণাস্ত্র ছুঁড়ে রাশিয়া বার্তা দিয়েছে তারা শান্তি নয়, যুদ্ধ চায়।

 

বিএস/

 

আর্কাইভ