• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

লেবাননে একাধিক ব্যাংকে হামলা, জমানো অর্থ ফেরত দাবি

প্রকাশিত: জুন ১৭, ২০২৩, ০৮:৫৩ পিএম

লেবাননে একাধিক ব্যাংকে হামলা, জমানো অর্থ ফেরত দাবি

আন্তর্জাতিক ডেস্ক

লেবাননে মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে দেশটির সাধারণ মানুষ কয়েকটি ব্যাংকে হামলা চালিয়েছে। এ সময় তারা তাদের জমানো অর্থ ফেরত দেয়ার দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) রাজধানী বৈরুতের বাইরের একটি উপশহরে এক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সেখানকার মাউন্ট লেবানন গভর্নরেটের সিন এল-ফিলে, ব্যাংক অডি, ব্যাংক অব বৈরুত এবং বাইব্লোস ব্যাংকের শাখাগুলোতে হামলা চালায় তারা।

বিক্ষোভকারীরা দেশটির শাসকদের আর্থিক নিয়ন্ত্রণের জন্য ব্যাপক ক্ষুব্ধ। এমন ব্যবস্থা দেশটির সাধারণ মানুষের সঞ্চয় ধ্বংস করেছে।


এ সময় বিক্ষোভকারীরা দাবি করেন, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর রিয়াদ সালামেহসহ দুর্নীতির সঙ্গে জড়িতদের জবাবদিহি করতে হবে। এ ছাড়া তাদের জমানো অর্থ ফেরত দিতে হবে।

২০১৯ সাল থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকটে রয়েছে লেবানন। বিশ্বব্যাংক এটিকে আধুনিক ইতিহাসের সবচেয়ে খারাপ অবস্থা বলে মনে করছে। দেশটির মুদ্রা লেবানিজ পাউন্ড সংকট শুরু হওয়ার পর থেকে মার্কিন ডলারের বিপরীতে মূল্যের ৯৮ শতাংশেরও বেশি হারিয়েছে।

গভর্নর সালামেহ জনসাধারণের তহবিল থেকে কয়েক মিলিয়ন ডলার আত্মসাৎ করেছেন কিনা তা তদন্তের অংশ হিসেবে ফ্রান্সে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এরপর গত মাসে তার বিরুদ্ধে ইন্টারপোলে নোটিশ জারি করা হয়েছিল।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ