• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

রাজা চালর্স কেন দুইবার জন্মদিন পালন করলেন?

প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ১১:১৬ পিএম

রাজা চালর্স কেন দুইবার জন্মদিন পালন করলেন?

আন্তর্জাতিক ডেস্ক

সাবেক ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথসহ অনেক ব্রিটিশ রাজার মত রাজা চার্লস বছরে দুটি জন্মদিন উদ্‌যাপন করেছেন।

এক বছরে দ্বিতীয়বারের মত নিজের জন্মদিন পালন করলেন রাজা তৃতীয় চার্লস। শনিবার (১৭ জুন) রাজকীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে উদ্‌যাপন করা হয়েছে তার জন্মদিন। এর আগে গত বছর ১৪ নভেম্বর জন্মদিন পালন করেছিলেন রাজা চার্লস।

সিংহাসনে আরোহণের পর এই প্রথম জন্মদিন উপলক্ষে মনোমুগ্ধকর প্যারেডে অংশ নেন ব্রিটিশ রাজা। রাজকীয় ঐতিহ্যবাহী এই অনুষ্ঠান ‘ট্রুপিং দ্য কালার’ নামে পরিচিত। রাজা হিসেবে তৃতীয় চার্লস প্রথম এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন।
 
১৬০০ সাল থেকে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে প্রতি বছর ব্রিটিশ রাজা কিংবা রানির জন্মদিন পালন করা হয়। রাজা তৃতীয় চার্লস শাসনভার গ্রহণের পর প্রথম জন্মদিন রাজকীয় নানা আনুষ্ঠানিকতায় উদ্‌যাপন করা হয়।

প্রাচীন রীতি অনুযায়ী জন্মদিনের অনুষ্ঠানে ঘোড়ার পিঠে চড়েন রাজা চার্লস। পেছনে ঘোড়ার গাড়িতে ছিলেন কুইন কনসর্ট ক্যামিলা। ঘোড়ার গাড়িতে চার্লসের বড় পুত্র উইলিয়ামের স্ত্রী প্রিন্সেস অব ওয়েলস ও তাদের তিন সন্তানও ছিলেন।


সবশেষ এই রীতিটি দেখা গিয়েছিল ১৯৮৬ সালে। সে বছর ঘোড়ায় চড়েছিলেন প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ। রাজকীয় এই আয়োজনে অংশ নেন ১৪ শতাধিক সেনা, ২০০ ঘোড়া ও শতাধিক সংগীতশিল্পী।

অনুষ্ঠানে গ্রিন পার্কে গান সেলুটের মাধ্যমে রাজা তৃতীয় চার্লসকে রাজকীয় স্যালুট জানান ব্রিটিশ সেনারা। রয়্যাল পার্কেও আয়োজন করা হয় গান স্যালুটের।
 
এখন প্রশ্ন হচ্ছে রাজা চার্লস কেন দুইটি জন্মদিন পালন করেন? এর উত্তর হলো ‘ট্রুপিং দ্য কালার’ প্যারেড সর্বপ্রথম রাজা দ্বিতীয় চার্লসের (১৬৬০-৮৫) শাসনামলে অনুষ্ঠিত হয়। ১৭৪৮ সালে ব্রিটিশ সার্বভৌম ক্ষমতার অধিকারীদের আনুষ্ঠানিক জন্মদিন উদ্‌যাপনের জন্য অনুষ্ঠান আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়। ১৭৬০ সালে সিংহাসনে আরোহণ করা রাজা দ্বিতীয় জর্জের অধীনে এই প্যারেডটি একটি বার্ষিক ইভেন্টে পরিণত হয়। রাজা দ্বিতীয় জর্জ ৩০ অক্টোবর জন্মগ্রহণ করলেও তিনি গ্রীষ্মের সুন্দর আবহাওয়ায় তার জন্মদিন উদযাপন করতে চেয়েছিলেন। সেই থেকে জুন মাসেই রাজকীয় জন্মদিনের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়ে আসছে।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ