• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সোমালিয়ায় সংঘাত ও বোমা বিস্ফোরণে ৩৬ জন নিহত

প্রকাশিত: জুন ২১, ২০২৩, ০৭:২১ পিএম

সোমালিয়ায় সংঘাত ও বোমা বিস্ফোরণে ৩৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

সোমালিয়ায় ভয়াবহ সহিংসতায় ৩৬ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (২০ জুন) দেশটির আধা স্বায়ত্তশাসিত প্রদেশ পান্টল্যান্ডে ভয়াবহ সংঘাত ও লোয়ার শাবেল অঞ্চলে বোমা বিস্ফোরণে এই প্রাণহানির ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার সকালে পান্টল্যান্ডের প্রাদেশিক রাজধানী গারওয়েতে স্থানীয় সংসদে ভোটিং পদ্ধতিতে পরিবর্তন নিয়ে বিতর্ক নিয়ে এই সহিংসতা শুরু হয়। এতে অন্তত ২৬ জন নিহত হন। নিহতদের মধ্যে ১৬ জনই সেনা সদস্য।

গারওয়ে পাবলিক হাসপাতালের ডা. আবদিরসাক আহমেদ বলেন, সহিংসতায় অন্তত ২৬ জন মারা গেছেন। নিহতদের মধ্যে ১৬ জন সৈন্য রয়েছে। এ ছাড়া এই ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। নিহতদের মধ্যে কিছু ব্যক্তির মরদেহ ওই হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

 


এ ছাড়াও তিনজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, বিরোধী দলগুলো পান্টল্যান্ডের নেতা সাইদ আবদুল্লাহি ডেনিকে সাংবিধানিক পরিবর্তনের জন্য অভিযুক্ত করার পর এই সংঘাতের শুরু হয়। বিরোধীদের অভিযোগ, সাংবিধানিক পরিবর্তন কার্যকর হলে তা আগামী বছরের জানুয়ারির পরও সাইদ আবদুল্লাহির ক্ষমতায় থাকার মেয়াদ বৃদ্ধি করবে বা তার পক্ষে ব্যালট কারচুপি করতে সহায়তা করবে।

পান্টল্যান্ড সরকার ফেসবুকে বলেছে, আঞ্চলিক সংসদ সংবিধানের সংশোধনী বিবেচনা করার জন্য ভোট দিয়েছে এবং এ বিষয়ে আরও বিতর্ক ও ভোট হবে।
 
অন্যদিকে মঙ্গলবার সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩১ মাইল) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বারিরে গ্রামে দূর-নিয়ন্ত্রিত একাধিক বোমা বিস্ফোরিত হয়। এই বোমা হামলায় ১০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন এক সৈনিক।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ