• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
বাইডেনকে ৭৫ কংগ্রেসম্যানের চিঠি

মোদির সঙ্গে ভারতের মানবাধিকার ও গণতন্ত্র নিয়েও আলোচনার অনুরোধ

প্রকাশিত: জুন ২১, ২০২৩, ০৮:০৯ পিএম

মোদির সঙ্গে ভারতের মানবাধিকার ও গণতন্ত্র নিয়েও আলোচনার অনুরোধ

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছেন একদল মার্কিন কংগ্রেসম্যান। তারা দাবি করেছেন, ওয়াশিংটন সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময় দেশটির গণতন্ত্র এবং মানবাধিকার ইস্যু নিয়েও আলোচনা করতে হবে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (২০ জুন) ৭৫ মার্কিন কংগ্রেসম্যান একসঙ্গে এই চিঠি লিখেন। এই ৭৫ জনের মধ্যে সিনেট এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভস উভয় কক্ষের সদস্যই রয়েছেন। চিঠিতে স্বাক্ষর করা সব নেতাই ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির।

ভারতের প্রধানমন্ত্রী মঙ্গলবার ভারত থেকে ওয়াশিংটনের উদ্দেশে যাত্রা শুরু করেন। এই সফরে তিনি তিন দিন যুক্তরাষ্ট্রে অবস্থান করবেন। এ সময় তিনি যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারকসহ দেশটির ব্যবসায়ীদের সঙ্গেও বৈঠক করবেন।  

চিঠিতে কংগ্রেসম্যানরা উল্লেখ করেন, তারা ভারতের গণতন্ত্র ও মানবাধিকার বিশেষ করে ধর্মীয় অসহিষ্ণুতা, সংবাদমাধ্যমের স্বাধীনতা, ইন্টারনেটের সহজলভ্যতা এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের হুমকি-ধমকি দেয়ার বিষয়টি নিয়ে উদ্বিগ্ন।  

 


মার্কিন সিনেটর সিনেটর ক্রিস ভ্যান হোলেন এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য প্রমীলা জয়পাল তাদের চিঠিতে লিখেন, ‘আমরা কোনো নির্দিষ্ট ভারতীয় নেতা বা রাজনৈতিক দলকে সমর্থন করি না, এটি ভারতের জনগণের সিদ্ধান্ত। তবে আমরা মার্কিন পররাষ্ট্রনীতির একটি মূলনীতিভিত্তিক কিছু বিষয়ে আমাদের উদ্বেগ প্রকাশ করেছি।’

চিঠিতে বলা হয়েছে, ‘শ্রদ্ধার সঙ্গে আমরা আপনাকে (জো বাইডেন) অনুরোধ করছি, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের সময় আপনি সেসব বিষয় নিয়ে আলোচনা করুন। যাতে দুই মহান দেশের মধ্যে একটি সফল, শক্তিশালী এবং দীর্ঘমেয়াদি সম্পর্ক গড়ে তোলা যায়।’ 

উল্লেখ্য, গত মার্চে প্রকাশিত মানবাধিকার পরিস্থিতির ওপর মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বার্ষিক প্রতিবেদনে ভারতে ‘উল্লেখযোগ্য মানবাধিকার সমস্যা’ এবং ক্ষমতার অপব্যবহারের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়।


এডিএস/

আর্কাইভ