• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মোদিকে নিয়ে যা বললেন ওবামা

প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ০৭:২১ পিএম

মোদিকে নিয়ে যা বললেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা। 

তিনি বলেছেন, আমি মোদিকে নিজে চিনি। আমি যদি এই পরিস্থিতিতে তার সঙ্গে দেখা করতাম, তাহলে আমি তাকে বলতাম, আপনি যদি সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করেন, তাহলে ভারতের টুকরো টুকরে হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

বাইডেনের সঙ্গে মোদির বৈঠক নিয়ে ওবামা বলেন, যদি ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বৈঠকে বসেন, তাহলে ভারতের মুসলিম সংখ্যালঘুদের অবস্থানের বিষয়টি উত্থাপন করা উচিত তার (বাইডেন)। 

বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার রাতেই তার সম্মানে হোয়াইট হাউসে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এর মধ্যেই ভারত নিয়ে এক বিস্ফোরক মন্তব্য করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

গ্রিসের এথেন্স থেকে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএন-কে এক বিস্তারিত সাক্ষাৎকার দিয়েছেন ওবামা। একটি সম্মেলনে অংশ নিতে এথেন্স গেছেন তিনি। সাক্ষাৎকারে নিজের শাসনামলের বিভিন্ন দিক, তার উত্তরসূরী ডোনাল্ড ট্রাম্প এবং বৈশ্বিক প্রসঙ্গের পাশাপাশি ভারত নিয়ে কথা বলেছেন সাবেক এই প্রেসিডেন্ট।

পাশাপাশি ওবামা মনে করেন, বাইডেন প্রশাসনের উচিত ভারত সরকারের সঙ্গে সংখ্যালঘুদের অধিকারের ইস্যু নিয়ে আলোচনা করা।

অনেকটা ওবামার সময়কাল থেকেই আমেরিকার সঙ্গে ঘনিষ্ঠ হতে শুরু করেছিল ভারত। সেই সময় তার ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। আজ সেই বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট। তার আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে মার্কিন মুলুকে গেছেন নরেন্দ্র মোদি। আর এরই মাঝে ভারতে ‍‍`ধর্মীয় অসহিষ্ণুতা‍‍` নিয়ে সরব হলেন ওবামা।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ