• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ওয়াগনার গ্রুপের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি

প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ০৬:০৩ পিএম

ওয়াগনার গ্রুপের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার ভাড়াটে যোদ্ধাদের গ্রুপ ওয়াগনারের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবার তাদের বিরুদ্ধে ‘অবৈধ সোনা লেনদেনের অভিযোগ এনেছে হোয়াইট হাউজ।

ওয়াগনারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, সংযুক্ত আরব আমিরাত এবং রাশিয়াভিত্তিক সংস্থাগুলোর সঙ্গে ‘অবৈধ সোনা লেনদেনে’ জড়িত ওয়াগনাররা।

মার্কিন ট্রেজারি বিভাগের কর্মকর্তা ব্রায়ান নেলসন বিবৃতিতে বলেন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং মালির মতো দেশগুলোতে প্রাকৃতিক সম্পদ শোষণের মাধ্যমে নিজেদের নৃশংস ক্রিয়াকলাপের অর্থায়ন করে থাকে ওয়াগনার গ্রুপ৷ আফ্রিকা, ইউক্রেন এবং অন্য কোথাও তাদের তৎপরতা রোধে সজাগ থাকবে যুক্তরাষ্ট্র।

এদিকে যুক্তরাষ্ট্র আগেই ওয়াগনারকে একটি অপরাধী সংগঠন বলে আখ্যায়িত করেছে। শুধু তাই নয়, ওয়াগনারের শীর্ষ নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ওয়াশিংটন।

গত সপ্তাহে ওয়াগনার বাহিনী পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ করে বসে। তারা দলবল মস্কোর দিকে এগোতে থাকে। তবে ২৪ ঘণ্টা না পেরুতেই বেলারুশের প্রেসিডেন্টের ডাকে মত পাল্টান ওয়াগনার প্রধান প্রিগোজিন। তিনি এখন বেলারুশে আছেন বলা জানা গেছে। তবে তার বিরুদ্ধে রুশ সরকারের করা মামলার রয়ে গেছে। 

.

বিএস/

আর্কাইভ