• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

চলতি হজ মৌসুমে প্রায় ৭ হাজার মুসল্লি হিট স্ট্রোকের শিকার

প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০১:৩১ এএম

চলতি হজ মৌসুমে প্রায় ৭ হাজার মুসল্লি হিট স্ট্রোকের শিকার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চলতি হজ মৌসুমে হিট স্ট্রোকের শিকার হয়েছেন প্রায় ৭ হাজার মুসল্লি। তাদের মধ্যে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪ হাজারের বেশি মানুষ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বুধবার (২৮ জুন) এসব তথ্য নিশ্চিত করেছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। অসুস্থরা বর্তমানে মক্কা ও মদিনার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পানি শূন্যতার কারণে তারা অসুস্থ হয়ে পড়েন।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, হজ চলাকালে আরাফাত ময়দান, মুজদালিফা ও মিনায় ৪৩ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। দীর্ঘপথ হেটে পাড়ি দেয়ার কারণে বেশিরভাগ হাজি অসুস্থ হয়ে পড়েন। অবশ্য হাজিদের সহযোগিতার জন্য বিভিন্ন জায়গায় প্রস্তুত ছিলেন স্বেচ্ছাসেবীরা। ওপর থেকে পানির ফোয়ারা ছিটানো হয়। স্বেচ্ছাসেবীদের হাতেও ছিল পানির স্প্রে। তারা প্রত্যেক হাজির শরীরে পানি ছিটিয়ে দিচ্ছিলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ আল আবদ আল আলি বলেন, চলতি হজ মৌসুমে সবচেয়ে বড় সমস্যা ছিল আবহাওয়া। প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়েছেন বেশিরভাগ মুসল্লি। হিসাব অনুসারে, হিট স্ট্রোকের শিকার হয়েছেন ৬ হাজার ৭০০ মানুষ। যাদের মধ্যে ৪ হাজার বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আল্লাহর কাছে শুকরিয়া, ওষুধ ও চিকিৎসা সেবার পর সুস্থ অনুভব করছেন তারা।

 

জেকেএস/

আর্কাইভ