• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

এবার জেলেনস্কিকে ভুল নামে ডাকলেন বাইডেন

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০৭:৫৭ পিএম

এবার জেলেনস্কিকে ভুল নামে ডাকলেন বাইডেন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নাম উচ্চারণে ভুল করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে ভলোদিমির জেলেনস্কিকে বাইডেন ‘ভ্লাদিমির’ বলে উল্লেখ করেন। খবর নিউইয়র্ক পোস্টের।

দেশটির রাজধানী ভিলনিয়াসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ভ্লাদিমির ও আমি... আমার এতটা পরিচিত হওয়া উচিত নয়।’ পরে অবশ্য তিনি ভুল শুধরে বলেন, ‘মিস্টার জেলেনস্কি ও আমি...।’  

পিয়ার্স মরগান নামে টুইটার ব্যবহারকারী এই ভিডিও টুইটারে পোস্ট করে বাইডেনের ভুলের বিষয়টি উল্লেখ করেন। টুইটার ব্যবহারকারীরা এতে নানা প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। একজন মন্তব্য করেছেন, ‘এই বৃদ্ধকে এখনই বিশ্রামে যেতে হবে।’ আরেকজন একে ‘অবিশ্বাস্য’ বলেছেন।

কেউ কেউ অবশ্য বলছেন, শব্দ দুটি এতই কাছাকাছি যে ভুল হতেই পারে। আরেক টুইটার ইউজার মন্তব্য করেছেন, ‘একই নাম, শুধু ভিন্ন বানান।’

এদিকে, ভিলনিয়াসে অনুষ্ঠিত হয়েছে পশ্চিমা দেশগুলোর প্রতিরক্ষা জোট ন্যাটোর বার্ষিক সম্মেলন। সম্মেলনের শেষ দিনে জি-সেভেনের নেতারা ইউক্রেনকে দীর্ঘমেয়াদী নিরাপত্তা দেওয়ার বিষয়ে অঙ্গীকারের কথা ঘোষণা করেন। এ জোটে রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘ইউক্রেন যাতে স্থলে, সমুদ্রে ও আকাশে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে পারে সে বিষয়ে সাহায্য করার ব্যাপারে জি-সেভেনের সদস্য দেশগুলো প্রতিশ্রুতিবদ্ধ।’ তিনি আরও বলেন, ‘আমাদের সমর্থন সুদুর ভবিষ্যতেও স্থায়ী হবে। আমরা ইউক্রেনকে একটি শক্তিশালী, সক্ষম প্রতিরক্ষা গড়ে তুলতে সাহায্য করতে যাচ্ছি।’

এ সম্মেলনে অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে যোগ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। জি-সেভেনের এই ঘোষণাকে তিনি স্বাগত জানিয়েছেন।

জেলেনস্কি রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী নিরাপত্তা প্রতিশ্রুতিকে স্বাগত জানালেও তিনি তার দেশের ন্যাটোতে যোগদানের বিষয়ে একটি পরিষ্কার পথের অভাবে হতাশা প্রকাশ করেছেন। তবে জেলেনস্কি এই উদ্যোগটিকে ন্যাটো সদস্যপদ ও রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধের সেতু হিসেবে বর্ণনা করেছেন।

 

জেকেএস/

আর্কাইভ