• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডলারের বদলে রুপিতে লেনদেনে ভারত-আমিরাতের চুক্তি

প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০২:১২ এএম

ডলারের বদলে রুপিতে লেনদেনে ভারত-আমিরাতের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

ব্যবসা-বাণিজ্যে লেনদেনের ক্ষেত্রে নতুন চুক্তি করেছে ভারত ও মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। এ চুক্তি অনুযায়ী, দুই দেশ এখন যুক্তরাষ্ট্রের ডলারের বদলে ভারতের রুপিতে লেনদেন করতে পারবে।

রুপিকে ডলারে রূপান্তরিত করতে বাড়তি অর্থ খরচ করতে হয় ভারতকে। সরাসরি রুপির মাধ্যমে লেনদেনের মাধ্যমে এ খরচ কমানোর চেষ্টা করছে দেশটির সরকার। আমিরাতের সঙ্গে ‘ডলারের বদলে রুপি’ দিয়ে লেনদেনের চুক্তির বিষয়টি নয়াদিল্লির এ প্রচেষ্টাকে আরও বেগবান করবে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার (১৫ জুলাই) ফ্রান্স থেকে আরব আমিরাত সফরে যান। তার এ সফরে দুই দেশ রিয়েল-টাইম পেমেন্ট লিঙ্ক গঠনেও সম্মত হয়েছে। এরমাধ্যমে আন্তঃসীমান্ত অর্থ স্থানান্তরের বিষয়টি সহজ হবে।

ভারতের কেন্দ্রীয় ব্যাংক আরবিআই এক বিবৃতিতে বলেছে, এ দুটি চুক্তি ‘বিরামহীন আন্তঃসীমান্ত অর্থ স্থানান্তর ও লেনদেন এবং অর্থনেতিক সহযোগিতা বৃদ্ধি করবে।’

বিশ্বের তৃতীয় বৃহৎ তেল ও পন্য আমদানীকারক দেশ ভারতের কেন্দ্রীয় ব্যাংক; গত বছর রুপিতে লেনদেনের কাঠামো ঘোষণা করে। বর্তমানে দেশটি আমিরাতের তেলের অর্থ মার্কিন ডলারে পরিশোধ করে।

২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত দুই দেশ ৮৪ দশমিক ৫ বিলিয়ন ডলার লেনদেন করেছে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, আমিরাতের তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান আবুধাবি ন্যাশনাল ওয়েল কোম্পানিকে তেলের অর্থ রুপিতে প্রদান করে এই যাত্রা শুরু হতে পারে।

ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, দুই দেশ ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এবং আমিরাতের ইন্সটেন্ট পেমেন্ট প্লাটফর্মকে (আইপিপি) যুক্ত করতে সম্মত হয়েছে।

এদিকে এশিয়ায় ডলারের বদলে স্থানীয় মুদ্রায় বাণিজ্যের জনপ্রিয়তা বাড়ছে। এরমাধ্যমে মূলত লেনদেনের খরচ কমে যায়।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ