• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনের ইতিহাসে সর্বোচ্চ ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৩:১৮ এএম

চীনের ইতিহাসে সর্বোচ্চ ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চীনের ইতিহাসে সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড করা হয়েছে রোববার (১৬ জুলাই)। এদিন দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনের জিনজিয়াং প্রদেশের তুরপান গিরিখাতের শানবো শহরে রোববার চীনের ইতিহাসে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন শহরটির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বা ১২৬ ডিগ্রি ফারেনহাইট।

জিনজিয়াংয়ের সরকারি সংবাদমাধ্যম জিনজিয়াং ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, আরও পাঁচ দিন তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকতে পারে।

এ আগে চীনে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২০১৫ সালে। সে বছর দেশটির আয়দিং গিরিখাতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বিশাল আকারের এই গিরিখাতটি মূলত মরু এলাকা। বিপুল পরিমাণ বালিয়াড়ি এবং শুকনো হ্রদে ভরপুর এই এলাকাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫০ মিটার বা ৪৯২ ফুট নিচে অবস্থিত।  

গত এপ্রিল থেকেই এশিয়ার দেশগুলো কয়েক দফা রেকর্ড-ব্রেকিং তাপমাত্রার মুখোমুখি হয়েছে। দ্রুত পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারার অক্ষমতা নিয়ে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদি গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে তাপমাত্রা বৃদ্ধির লক্ষ্যমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার বিষয়টি ক্রমেই নাগালের বাইরে চলে যাচ্ছে।

এর আগে, চলতি বছরের জানুয়ারি মাসের ২২ তারিখে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ হেইলংজিয়াংয়ের মোহে শহরে তাপমাত্রা নেমে গিয়েছিল মাইনাস ৫৩ ডিগ্রি সেলসিয়াসে। সেদিন দিনের তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস। ফলে তাপমাত্রা খাড়াভাবে নেমে গিয়েছিল প্রায় ৭৫ ডিগ্রি সেলসিয়াস।

উল্লেখ্য, চীনের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা হলো ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা রেকর্ড করা হয়েছিল ১৯৬৯ সালে।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ