• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত চীনা কনস্যুলেট

প্রকাশিত: জুলাই ২১, ২০২৩, ০৩:০৭ এএম

ইউক্রেনে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত চীনা কনস্যুলেট

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বন্দরনগরী ওডেসায় চীনা কনস্যুলেটের একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবার (২০ জুলাই) ওডেসার আঞ্চলিক গভর্নরের বরাতে আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বলেন, রাশিয়ার সবশেষ হামলায় ইউক্রেনের বন্দরনগরী ওডেসাতে চীনা কনস্যুলেটের একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত ভবনের একটি ছবি অনলাইনে পোস্ট করেছেন কিপার।

টেলিগ্রাম বার্তায় কিপার বলেন, ‘আক্রমণকারী ইচ্ছাকৃতভাবে বন্দরের অবকাঠামোতে হামলা করছে। তাদের হামলায় আশেপাশের প্রশাসনিক এবং আবাসিক ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ভবনগুলোর মধ্যে চীনের একটি কনস্যুলেটও রয়েছে।’

বুধবার রাতে টানা দ্বিতীয় দিনের মতো কৃষ্ণসাগরের বন্দরগুলোতে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এ ঘটনাকে সন্ত্রাসী হামলা অ্যাখ্যা দিয়ে তীব্র সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, বন্দরে রাশিয়ার হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শুধুমাত্র শস্য ধ্বংস হয়েছে ৬০ হাজার টন। পণ্যগুলো চীনের উদ্দেশ্যে যাওয়ার কথা ছিল। রুশ হামলায় রফতানি পরিকাঠামো অনেকাংশে অচল হয়ে পড়েছে বলেও জেলেনস্কি জানান।

গত সোমবার (১৭ জুলাই) ক্রিমিয়া সেতুতে হামলা চালায় ইউক্রেনীয় বাহিনী। এরপর রাশিয়া হুমকি দেয়, তারা এর কঠিন জবাব দেবে। হুমকির পরই ইউক্রেনের সবচেয়ে বড় বন্দরনগরী ওডেসাতে পরপর দুইদিন হামলার ঘটনা ঘটেছে। এই বন্দর দিয়ে গত এক বছর ধরে বিশ্ববাজারে যাচ্ছিল ইউক্রেনের শস্য।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ