• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানের সেনাবাহিনীতে নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘আবু মাহদি’

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ১২:৫২ এএম

ইরানের সেনাবাহিনীতে নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘আবু মাহদি’

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির নৌ ইউনিটে যুক্ত হয়েছে নতুন ক্রুজ মিসাইল ‘আবু মাহদি’। নৌ কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলি রেজা তাংসিরি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আবু মাহদি ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে শত্রুর বিমানবাহী রণতরী এবং বিমানগুলোকে অকার্যকর করে দেওয়া সম্ভব হবে। দেশটির সেনাবাহিনীর নৌ বিভাগে আনুষ্ঠানিকভাবে ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘আবু মাহদি’ যুক্ত হওয়া নিয়ে আয়োজিত অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

আনাদোলু এজেন্সির বরাত দিয়ে মিডেল ইস্ট মনিটর এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, অনুষ্ঠানে দেওয়া ভাষণে ইরানের নৌপ্রধান বলেন, এই ক্ষেপণাস্ত্রের অন্যতম বৈশিষ্ট্য হলো— এটি ইরানের উপকূল থেকে শত্রুকে দূরে রাখতে পারে এবং ইলেকট্রনিক যুদ্ধে শত্রুকে মোকাবিলার ক্ষেত্রে অত্যন্ত সফল।

জেনারেল তাংসিরি আরও বলেন, আবু মাহদি ক্ষেপণাস্ত্র নিখুঁতভাবে লক্ষ্যবস্তুকে ঘায়েল করতে পারে। এটি নৌযানে যেমন স্থাপন করা যায় তেমনি উপকূলীয় যে কোনো প্ল্যাটফরম থেকেও নিক্ষেপ করা যায়।

‘আবু মাহদি’ ক্রুজ ক্ষেপণাস্ত্রটির পাল্লা এক হাজার কিলোমিটারেরও বেশি, যা ইরানের সামুদ্রিক প্রতিরক্ষার পরিসরকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন ইরানের সামরিক কর্মকর্তারা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ