• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনে টাইফুন ডকসুরির তাণ্ডব

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ১১:৫৮ পিএম

চীনে টাইফুন ডকসুরির তাণ্ডব

আন্তর্জাতিক ডেস্ক

টাইফুন ডকসুরির তাণ্ডবে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফুজিয়ান প্রদেশে তীব্র ঝড় ও ভারি বৃষ্টি হচ্ছে, ঝড়োবাতাসের তাণ্ডবে গাছপালার পাশাপাশি বৈদ্যুতিক খুঁটি উপড়ে আগুন লেগে যায়। বিরূপ আবহাওয়া পরিস্থিতির কারণে কলকারখানা ও দোকানপাট বন্ধ রাখা হয়েছে।  

ডকসুরির কারণে ফুজিয়ানের স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে এবং উপকূলীয় তেল ও গ্যাস ক্ষেত্রগুলো থেকে কর্মীদের সরিয়ে নিয়ে আসা হয়েছে বলে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে। তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্রের তথ্য অনুযায়ী, স্থানীয় সময় দুপুর ১টার দিকে ডকসুরির বাতাসের বেগ ছিল ঘণ্টাপ্রতি ১৩৭ কিলোমিটার।

চীনের আবাহওয়া প্রশাসনের (সিএমএ) তথ্য অনুযায়ী, শিয়ামেন, শানঝৌ ও পুতিয়ানে ঘণ্টাপ্রতি বৃষ্টিপাত ৫০ মিলিমিটার ছাড়িয়ে গেছে।

শিয়ামেনের বাসিন্দা চুয়াং বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, শুক্রবার সকালে পুরো শিয়ামেনের কেউ কাজে যায়নি। রাস্তায় কোনো গাড়ি নেই, কারাখানা ও মার্কেটগুলো সব বন্ধ। এর আগে মেরান্তির তাণ্ডবের কারণে এবার সবাই আতঙ্কিত হয়ে আছেন বলে মনে হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওগুলোতে দেখা গেছে, ২০ লাখ বাসিন্দার শহর জিয়ানজিয়াংয়ে বৈদ্যুতিক তারগুলোতে স্পার্ক হচ্ছে ও সেগুলো থেকে আগুন ধরে যাচ্ছে। শানঝৌতে বড় গাছ উপড়ে রাস্তার মাঝখানে পড়ে আছে। জিনজিয়াং ও শানঝৌর কিছু এলাকার বিদ্যুৎ ও পানি সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে বাসিন্দারা জানিয়েছেন।

মাত্র দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে চীনে আঘাত হানা দ্বিতীয় টাইফুন ডকসুরি। এটি ফুজিয়ানের পর উত্তর দিকে এগিয়ে গিয়ে দেশটির আরও ১০টি প্রদেশে ভারি বৃষ্টির কারণ হবে বলে আবহাওয়ার পূর্বাভাসে ধারণা প্রকাশ করা হয়েছে। এটি ক্রমাগতভাবে উত্তর-পশ্চিম দিক মুখে এগিয়ে গিয়ে আস্তে আস্তে দুর্বল হয়ে পড়বে বলে সিএমএ জানিয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ