• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্রিকস সম্প্রসারণে আপত্তি ভারত ও ব্রাজিলের

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩, ০৩:৪২ এএম

ব্রিকস সম্প্রসারণে আপত্তি ভারত ও ব্রাজিলের

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক জোট-ব্রিকস সম্প্রসারণ করতে চায় চীন। তারা যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের রাজনৈতিক এবং অর্থনৈতিক প্রভাব কাটাতে জোট সম্প্রসারণে বেশি আগ্রহী। কিন্তু এতে আপত্তি করছে জোটের অন্যতম দুই সদস্য ভারত ও ব্রাজিল। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এক কর্মকর্তা জানিয়েছেন, আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে অনুষ্ঠেয় ব্রিকস সম্মেলনের আগে একাধিক প্রস্তুতিমূলক বৈঠকে চীন জোটের সম্প্রসারণের বিষয়ে গুরুত্বারোপ করেছে। কিন্তু ভারত এবং ব্রাজিলের পক্ষ থেকে বারবার আপত্তি তোলা হয়েছে।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের আশঙ্কা, জোটের সম্প্রসারণের মধ্য দিয়ে তারা পশ্চিমা বিশ্বের প্রভাব হ্রাসের প্রচেষ্টা চালাতে পারে। ব্রাজিল পশ্চিমা বিশ্বের এই অবস্থানকে আমলে নিয়েই তড়িঘড়ি জোটের সম্প্রসারণের বিরোধিতা করছে। আর ভারত চায় কোনো দেশের জোটভুক্ত হওয়ার জন্য নির্দিষ্ট নিয়মনীতি থাকা উচিত এবং আনুষ্ঠানিক প্রক্রিয়ার মাধ্যমেই একটি দেশ জোটের সদস্য হোক।

তবে এই ব্যাপারে ২২ থেকে ২৪ আগস্ট অনুষ্ঠেয় সম্মেলনেই চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছে ওই সূত্র। নতুন সদস্য বাড়ানোর বিষয়ে বিরোধিতা থাকলেও ভারত এবং ব্রাজিল চায় আরও বেশি বেশি দেশকে এর ‘পর্যবেক্ষক’ মর্যাদা দেওয়া হোক। তবে জোটের অন্যতম সদস্য এবং বর্তমান সভাপতি দক্ষিণ আফ্রিকা নতুন সদস্যপদ দেওয়ার বিষয়টি নিয়ে আরও আলোচনার পক্ষপাতী। তবে দক্ষিণ আফ্রিকা সরাসরি চীনের বিরোধিতা করেনি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ